Advertisement
১৬ মে ২০২৪
Police Raid

নিউজ়ক্লিককাণ্ড: প্রধান বিচারপতি চন্দ্রচূড়কে চিঠি লিখে হস্তক্ষেপ চাইলেন সাংবাদিকরা

দিল্লি পুলিশের স্পেশাল সেল ‘নিউজ়ক্লিক’ সংবাদ পোর্টালের সঙ্গে যুক্ত সাংবাদিকদের বাড়িতে হানা দিয়েছিল। তার পরে পোর্টালের দফতর সিল করা হয়।

সিল করা হয়েছে ‘নিউজ়ক্লিক’-এর দফতর

সিল করা হয়েছে ‘নিউজ়ক্লিক’-এর দফতর ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ০৯:০৮
Share: Save:

নিউ ইয়র্ক টাইমস সংবাদপত্রে প্রকাশিত খবরে সংবাদ পোর্টাল ‘নিউজ়ক্লিক’-এর সঙ্গে চিনের যোগ নিয়ে প্রশ্ন ওঠে— তাই প্রথমে ইডি, পরে দিল্লি পুলিশ ‘নিউজ়ক্লিক’-এর দফতরে হানা দিয়েছে। কংগ্রেস-সহ বিরোধী শিবিরের প্রশ্ন, হিন্ডেনবার্গ রিপোর্ট থেকে বিদেশি সংবাদপত্রে সদ্য প্রকাশিত খবরে ‘নরেন্দ্র মোদীর বন্ধু’ আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার দরে কারচুপি, বেআইনি লেনদেনের অভিযোগ ওঠার পরে কেন তদন্ত হচ্ছে না? কংগ্রেস আজ নতুন করে আদানি গোষ্ঠীর সঙ্গে চিনের যোগাযোগও তুলে ধরেছে।

গত কাল ভোর থেকে দিল্লি পুলিশের স্পেশাল সেল ‘নিউজ়ক্লিক’ সংবাদ পোর্টালের সঙ্গে যুক্ত সাংবাদিকদের বাড়িতে হানা দিয়েছিল। তার পরে পোর্টালের দফতর সিল করা হয়। দিল্লি পুলিশ ‘নিউজ়ক্লিক’-এর বিরুদ্ধে ইউএপিএ-র বিভিন্ন ধারায় মামলা করেছে। অভিযোগ, চিনের সংস্থা ‘নিউজ়ক্লিক’-এ লগ্নি করেছে। সেই টাকা নিয়ে ওই সংবাদ পোর্টাল চিনের হয়ে প্রচার চালিয়েছে। ‘নিউজ়ক্লিক’-এর প্রতিষ্ঠাতা তথা সম্পাদক প্রবীর পুরকায়স্থ এবং সংস্থার হিউম্যান রিসোর্স বিভাগের প্রধান অমিত চক্রবর্তীকে গ্রেফতার করা হয়। আজ সকালে তাঁদের দিল্লির আদালতে তোলা হলে সাত দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।

সংবাদমাধ্যমের উপরে হামলা, সাংবাদিকদের বাড়িতে হানার ঘটনায় আজ দেশের সাংবাদিকদের ১৬টি সংগঠন দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে চিঠি লিখে তাঁর হস্তক্ষেপ চেয়েছেন। প্রেস ক্লাব অব ইন্ডিয়া, ডিজিপাব নিউজ় ইন্ডিয়া ফাউন্ডেশন, ইন্ডিয়ান উওমেন প্রেস কোরের মতো সংগঠনগুলি এই চিঠিতে জানিয়েছে, সাংবাদিকতাকে সন্ত্রাসবাদ বলে কাঠগড়ায় তোলা যায় না। দেশের বড় সংখ্যক সাংবাদিক শাস্তির ঝুঁকির মুখে কাজ করছেন। সংবিধানের কাছে সকলে দায়বদ্ধ— এই মৌলিক সত্য নিয়ে বিচারবিভাগকে ক্ষমতার মোকাবিলা করতে হবে। প্রধান বিচারপতির কাছে সাংবাদিকদের সংগঠনগুলির দাবি, সাংবাদিকদের মোবাইল ফোন-ল্যাপটপ আটক বন্ধ করতে হবে। দেশ-বিদেশের কিছু ঘটনা তুলে ধরা নিয়ে সরকারের আপত্তি রয়েছে বলে সাংবাদিকদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করা বাকস্বাধীনতার পক্ষে ঝুঁকির কারণ। সাংবাদিকরা আইনের ঊর্ধ্বে নন। কিন্তু তাঁদের ভয় দেখানো সমাজের গণতান্ত্রিক কাঠামোয় প্রভাব ফেলে। আজ দিল্লির প্রেস ক্লাব অব ইন্ডিয়ায় জমায়েত হয়ে সাংবাদিকরা এই ঘটনার প্রতিবাদ করেন। যন্তর মন্তরে বেশ কিছু বামপন্থী সংগঠনও বিক্ষোভ দেখায়।

আজ ‘নিউজ়ক্লিক’র তরফে বিবৃতিতে বলা হয়েছে, চিনের কোনও ব্যক্তি বা সংস্থার নির্দেশে তারা কোনও সংবাদ প্রকাশ করেনি। চিনের হয়ে তারা প্রচারও চালায়নি। বিদেশ থেকে সংস্থায় যে লগ্নি এসেছে, তা রিজ়ার্ভ ব্যাঙ্কের অনুমোদন নিয়ে আইন অনুযায়ী ব্যাঙ্কের মাধ্যমেই এসেছে।

কংগ্রেস আজ নতুন করে আদানি গোষ্ঠীর সঙ্গে চিনের যোগাযোগ তুলেছে। এর আগে প্রকাশিত তদন্ত রিপোর্টে দেখা গিয়েছিল, আদানি গোষ্ঠীর টাকা বাইরে পাঠানো, ঘুরপথে দেশে এনে নিজের শেয়ারে লগ্নি করে দর বাড়ানোর মধ্যে চিনের সংস্থার যোগ রয়েছে। চিনের নাগরিক আদানি গোষ্ঠীর সঙ্গে যুক্ত। যুব কংগ্রেসের সভাপতি বি ভি শ্রীনিবাসের প্রশ্ন, ‘‘হিন্ডেনবার্গ রিসার্চ বলেছিল, মোদীর বন্ধু আদানি গোষ্ঠী বড় রকমের প্রতারণা ও শেয়ার দরে কারচুপির সঙ্গে যুক্ত। কোনও তদন্ত হয়নি। সিবিআই, ইডি, সেবি, আয়কর দফতরের দেখা মেলেনি। নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত সংবাদে বলা হল, নিউজ়ক্লিক-এর সঙ্গে চিনের যোগ রয়েছে। নিউজ়ক্লিক-এর দফতরে হানা দিয়ে তা বন্ধ করে দেওয়া হল। অনেক সাংবাদিককে জেরা করা হল, সন্ত্রাসবাদে অভিযুক্তের মতো আচরণ করা হল। দুই ভারতের বিপরীত চিত্র।’’

আম আদমি পার্টি (আপ)-র সাংসদ সঞ্জয় সিংহ মঙ্গলবার রাতে ঠিক একই প্রশ্ন তুলেছিলেন। অভিযোগ ছিল, ‘‘চিন ভারতের জমি দখল করে রেখেছে। মোদীজির সাহস হয় না চিনের বিরুদ্ধে একটা শব্দ করার। এখন সাংবাদিকদের গ্রেফতার করে চিনের সঙ্গে লড়াইয়ের নাটক করছেন। সাহস থাকলে চিনের সঙ্গে ব্যবসা বন্ধ করুন, কিন্তু তা হলে আদানির লোকসান হবে।’’ আজ ইডি তাঁর বাড়িতে হানার দেওয়ার পরে তিনি বলেছিলেন, আদানি-চিন যোগ নিয়ে প্রশ্ন তোলাতেই ইডি-কে পাঠানো হয়েছে। সন্ধ্যায় ইডি গ্রেফতার করে ওই আপ সাংসদকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE