Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Narendra Modi

Central Government: নয়া গোষ্ঠীর প্রথম শীর্ষ বৈঠক, সতর্ক নয়াদিল্লি

বর্তমান ভূকৌশলগত পরিস্থিতিতে এই বৈঠক নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ এবং নতুন সম্ভাবনার জন্ম দিতে পারে বলে মনে করা হচ্ছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ০৬:৩৭
Share: Save:

গত বছরের অক্টোবরে তৈরি হয়েছিল এক বিচিত্র নামের নতুন আন্তর্জাতিক জোট, ‘আই২ইউ২’। কূটনীতিকেরা যাকে ডাকছেন, পশ্চিম এশিয়ার কোয়াড বা চতুর্দেশীয় অক্ষ বলে। আমেরিকা, ভারত, ইজ়রায়েল এবং সংযুক্ত আরব আমিরশাহির এই গোষ্ঠী প্রথম বার শীর্ষ বৈঠকে বসতে চলেছে আগামী বৃহস্পতিবার। ভিডিয়ো মাধ্যমে তাতে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন সে সময়ে ইজ়রায়েল যাচ্ছেন দ্বিপাক্ষিক সফরে। মোদী, বাইডেন, সংযুক্ত আরব আমিরশাহির নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মেদ বিন জায়েদ আল নাহাইন এবং ইজ়রায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড-এর চতুর্মুখী বৈঠকে আলোচনার মুখ্য বিষয়, ইউক্রেন যুদ্ধ পরবর্তী খাদ্য নিরাপত্তার পরিস্থিতি, শক্তি ক্ষেত্রে নিরাপত্তার মতো বিষয়গুলি। কথা হবে মহাকাশ, জল, যোগাযোগ ব্যবস্থা নিয়ে।

বর্তমান ভূকৌশলগত পরিস্থিতিতে এই বৈঠক নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ এবং নতুন সম্ভাবনার জন্ম দিতে পারে বলে মনে করা হচ্ছে। কূটনৈতিক সূত্রের খবর, ভারত সতর্কও থাকতে চাইছে। কারণ আমেরিকার অক্ষভুক্ত হয়ে ইজ়রায়েলের চাপে ইরান-বিরোধী কোনও পদক্ষেপে শামিল হতে চায় না দিল্লি। বিদেশ মন্ত্রক জানিয়েছে, প্রথম বৈঠকে যে সব নেতা যোগ দেবেন তাঁরা যৌথ প্রকল্প নিয়ে আলোচনা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE