Advertisement
০২ মার্চ ২০২৪
Central Government Employee

এশিয়ার ৫ দেশে বেড়াতে গেলে বিশেষ ভাতা কেন্দ্রীয় সরকারি কর্মীদের

এশিয়দেশগুলির সঙ্গে ভারতের যোগাযোগ আরও নিবিড় করতেই এই পরিকল্পনা। এর ফলে মধ্য এশিয়ার এই ভূখণ্ডে ভারতের অবস্থান আরও শক্তিশালী হবে, যা আসলে একটি কৌশলগত পদক্ষেপ, এমনটাই মনে করছে কেন্দ্রীয় বিদেশমন্ত্রক।

ফাইল চিত্র

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৮ ১৭:০৫
Share: Save:

এশিয়ার কোনও কোনও দেশে বেড়াতে গেলে ছুটির পাশাপাশি মিলবে বিশেষ ভাতা। এমনই সিদ্ধান্ত নিল কেন্দ্র। একই সঙ্গে স্বরাষ্ট্র, পর্যটন, অসামরিক পরিবহণ-সহ অন্যান্য মন্ত্রকগুলির কাছেও চিঠি পাঠিয়ে জরুরি ভিত্তিতে মতামত জানতে চাওয়া হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে মিলল এমনই খবর। আপাতত তালিকায় রাখা হয়েছে কাজাখস্তান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, কিরঘিজস্তান ও তাজাকস্তান, এই পাঁচটি দেশকে।

কেন্দ্রের এই নয়া সিদ্ধান্তের সুবিধে নিতে পারবেন ৪৮ লক্ষ ৪১ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মচারী। লিভ ট্রাভেল কনসেশন (এল টি সি)-র মাধ্যমেই এই সুবিধে নেওয়া সম্ভব।

প্রাথমিক ভাবে এই প্রস্তাবটি এনেছিল কেন্দ্রীয় বিদেশমন্ত্রক। ওই এশীয় দেশগুলির সঙ্গে ভারতের যোগাযোগ আরও নিবিড় করতেই এই পরিকল্পনা। এর ফলে মধ্য এশিয়ার এই ভূখণ্ডে ভারতের অবস্থান আরও শক্তিশালী হবে, যা আসলে একটি কৌশলগত পদক্ষেপ, এমনটাই মনে করছে কেন্দ্রীয় বিদেশমন্ত্রক।

আরও পড়ুন: ওয়াশিংটন, মস্কোর পর এ বার দিল্লিও ঢাকা পড়বে ক্ষেপণাস্ত্র সুরক্ষা বর্মে

কিছুদিন আগেই দক্ষিণ এশিয়ার সাতটি সার্ক দেশে ভ্রমণের জন্য এ রকমই একটি প্রস্তাব এনেছিল বিদেশমন্ত্রক। তবে তা খারিজ করে দিয়েছিল কেন্দ্র। নতুন প্রস্তাবে মধ্য এশিয়ার পাঁচটি দেশের জন্য অবশ্য সবুজ সঙ্কেত দিল কেন্দ্র।

আরও পড়ুন: ছাগলও ‘মাতা’, হিন্দুরা মাংস ছাড়ুন, চন্দ্র বোসের মন্তব্য সামলাতে আসরে তথাগত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE