Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Jammu and Kashmir

কাশ্মীরে আলোচনা শুরুর ইঙ্গিত কেন্দ্রের

ডিসেম্বরে স্থানীয় স্তরের নির্বাচন হয় কাশ্মীরে। মুক্তি পাওয়ার পরেই বিরোধীদের নিয়ে গুপকর জোট গড়েন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ০৭:২২
Share: Save:

জম্মু-কাশ্মীরে ফের রাজনৈতিক প্রক্রিয়া শুরুর ইঙ্গিত দিল কেন্দ্র। সরকারি সূত্রে খবর, রাজনৈতিক প্রক্রিয়া শুরু ও রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার বিষয়ে জম্মু-কাশ্মীরের রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা শুরু হতে পারে। বিরোধী দলগুলির গুপকর জোটের তরফেও এই আলোচনায় যোগ দেওয়ার ইঙ্গিত মিলেছে।

২০১৮ সালের জুন মাসে মেহবুবা মুফতির সঙ্গে বিজেপির জোট ভাঙার পরে জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতির শাসন জারি হয়। ২০১৯ সালের অগস্টে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে নরেন্দ্র মোদী সরকার।

গত ডিসেম্বরে স্থানীয় স্তরের নির্বাচন হয় কাশ্মীরে। মুক্তি পাওয়ার পরেই বিরোধীদের নিয়ে গুপকর জোট গড়েন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। স্থানীয় স্তরের নির্বাচনে উপত্যকার রায় ছিল বিজেপির বিরুদ্ধে। তবে ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা জানিয়েছেন, কেন্দ্রের সঙ্গে আলোচনায় তাঁদের আপত্তি নেই।

তাৎপর্যপূর্ণ ভাবে সম্প্রতি কাশ্মীর নিয়ে সরব হয়েছে আমেরিকাও। বাইডেন প্রশাসনে দক্ষিণ ও পশ্চিম এশিয়ার দায়িত্বে থাকা সহকারী বিদেশসচিব ডিন থম্পসন সম্প্রতি বলেন, ‘‘কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফেরাতে আমরা ভারতকে অনুরোধ করেছি। কিছু পদক্ষেপ করা হয়েছে। নির্বাচনের মতো কিছু পদক্ষেপ করা প্রয়োজন। এই বিষয়ে পদক্ষেপ করার জন্য আমরা উৎসাহ দিয়ে যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE