×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

কোভ্যাক্সিনের উৎপাদন বাড়াতে ভারত বায়োটেককে ৬৫ কোটি দিচ্ছে কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ এপ্রিল ২০২১ ০৯:২৪


ফাইল চিত্র।

দেশে হু হু করে বাড়ছে করোন সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে করোনা টিকার চাহিদাও। টিকার ঘাটতির অভিযোগও তুলেছে বেশ কয়েকটি রাজ্যে। এই পরিস্থিতিতে ভারত বায়োটেক যাতে টিকার উৎপাদন বাড়াতে পারে তার জন্য এগিয়ে এল কেন্দ্র। আরও কোভ্যাক্সিন উৎপাদনের জন্য ভারত বায়োটেককে ৬৫ কোটি টাকা আর্থিক সাহায্যের কথা ঘোষণা করল কেন্দ্র। শুক্রবার এই মর্মে একটি বিবৃতিও পেশ করা হয়েছে কেন্দ্রের তরফে।

কোভ্যাক্সিন সম্পূর্ণ ভারতীয় ভাবে তৈরি করোনা টিকা। টিকাকরণে দেশ জুড়ে ব্যবহৃত হচ্ছে এই টিকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই টিকাই নিয়েছেন। সেই টিকার উৎপাদন বাড়াতে ‘আত্মনির্ভর ভারত ৩.০ মিশন কোভিড সুরক্ষা’র অধীনে এই অর্থসাহায্য বলে জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের তরফে বলা হয়েছে এখন রোজ যে পরিমাণ টিকা উৎপাদন হচ্ছে, মে-জুন মাসের তা দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। জুলাই-অগস্টের মধ্যে তা ৬-৭ গুণ করার কথা ভাবা হচ্ছে। টিকার চাহিদা মেটাতেই লক্ষমাত্রা বাড়ানো হয়েছে বলে জানা গিয়েছে। এপ্রিলে গড়ে ১ কোটি টিকার ডোজ তৈরি হচ্ছে। এ বছর সেপ্টেম্বরের মধ্যে সেই সংখ্যাটা ১০ কোটিতে নিয়ে যেতে চাইছে কেন্দ্র। টিকা তৈরির প্রক্রিয়াতে ত্বরান্বিত করতেই এই আর্থিক সাহায্য বলে জানা গিয়েছে।

Advertisement
Advertisement