Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Single Use Plastic

Single Use Plastic: পুজোতেই প্লাস্টিক নিয়ে বড় সিদ্ধান্ত পর্ষদের

এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদের কর্মী-আধিকারিকদের। তা জানিয়েও দেওয়া হয়েছে পর্ষদের সব দফতরে।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২১ ০৬:৪৪
Share: Save:

কথায় বলে, ‘আপনি আচরি ধর্ম, পরেরে শিখাও’। সেই আপ্তবাক্য মেনেই পুজোর মরসুমে এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিক (সিঙ্গল ইউজ প্লাস্টিক বা এসইউপি) নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

Advertisement

এই সিদ্ধান্ত অনুযায়ী, এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদের কর্মী-আধিকারিকদের। তা জানিয়েও দেওয়া হয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সব দফতর, প্রাদেশিক কার্যালয়-সহ সমস্ত স্তরে। পর্ষদের এক কর্তার কথায়, ‘‘এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের সমস্যা দূর করতে পর্ষদের সঙ্গে যুক্ত সবাইকে এই নির্দেশ দেওয়া হয়েছে। এই প্লাস্টিক ব্যবহারের ক্ষেত্রে অন্যদের নিরুৎসাহিত করার জন্য সচেতনতা প্রচারের উপরে জোর দেওয়ার কথাও বলা হয়েছে।’’

পর্ষদ সূত্রের খবর, কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের একটি নির্দেশিকার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত অগস্টে ওই নির্দেশিকা জারি করে সংশ্লিষ্ট মন্ত্রক জানিয়েছিল, ২০২২ সালের পয়লা জুলাই থেকে এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের উৎপাদন, আমদানি, তা মজুত রাখা, বিতরণ, বিক্রি এবং ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা জারি করা হবে। এই ধরনের প্লাস্টিকের তৈরি কোন কোন জিনিসের উপরে নিষেধাজ্ঞা জারি হবে, তা-ও নির্দিষ্ট করে বলেছে মন্ত্রক।

ওই সবের মধ্যে প্লাস্টিকের স্টিক লাগানো ‘ইয়ার বাড’, প্লাস্টিকের বেলুন স্টিক, লজেন্স বা মিষ্টির স্টিক, আইসক্রিম স্টিক, সাজানোর থার্মোকল যেমন রয়েছে, তেমনই আছে ৫০ মাইক্রনের কম পুরু ব্যাগ, প্লাস্টিকের প্লেট, কাপ, গ্লাস, চামচ, ছুরি, স্ট্র, ট্রে, ব্যানার, নিমন্ত্রণপত্র-সহ বহু জিনিস। মন্ত্রকের এক কর্তা জানান, হয়তো এই সব জিনিসের অভ্যাস একবারেই বর্জন করায় অসুবিধা হতে পারে। তাই এই ধরনের প্লাস্টিকের তৈরি কোন কোন জিনিস ব্যবহার করা যাবে না, তা নির্দিষ্ট ভাবে আগে থেকেই বলে দেওয়া হয়েছে। তাঁর কথায়, ‘‘তাতে এগুলি ব্যবহারের অভ্যাস বন্ধ করা সহজ হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.