Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Central Vista Project

Central Vista: নভেম্বরেই দেশে নতুন সংসদ ভবন, পুরনো সংসদ ভবনে জানালেন মন্ত্রী

সেন্ট্রাল ভিস্টা প্রকল্পে উপরাষ্ট্রপতি ভবনকে কেন্দ্র করে সংস্কারের যে কাজ চলছে, তার প্রায় ২৪ শতাংশের কাজ শেষ হয়ে গিয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী।

শিল্পীর কল্পনায় সেন্ট্রাল ভিস্টা প্রকল্প।

শিল্পীর কল্পনায় সেন্ট্রাল ভিস্টা প্রকল্প।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৫:৫১
Share: Save:

মোদী সরকারের স্বপ্নের সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের একাংশের কাজ চলতি বছরের নভেম্বর মাসেই শেষ হতে চলেছে। লোকসভায় একটি প্রশ্নের লিখিত উত্তরে এ কথাই জানালেন, আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী কৌশল কিশোর। সেন্ট্রাল ভিস্টা প্রকল্পে দিল্লিতে যে নতুন সংসদ ভবন নির্মিত হচ্ছে, তার প্রায় সত্তর শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে বলে জানিয়েছেন কৌশল। সব কিছু ঠিক ভাবে চললে আগামী নভেম্বরেই অসমাপ্ত কাজ শেষ হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

সেন্ট্রাল ভিস্টা প্রকল্পে পাঁচটি ভবন ও স্থাপত্যের সংস্কারের কাজ চলছে। এর মধ্যে উপরাষ্ট্রপতি ভবনকে কেন্দ্র করে সংস্কারের যে কাজ চলছে, তার প্রায় ২৪ শতাংশের কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে বলে জানানো হয়েছে মন্ত্রীর লিখিত বিবৃতিতে। প্রকল্পের এই অংশের কাজ ২০২৩ সালের জানুয়ারি মাসে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তা ছাড়া নতুন তিনটি কেন্দ্রীয় সচিবালয়ের কাজও চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে শেষ হবে বলে জানানো হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে।

তবে এই প্রকল্পের অন্তর্ভুক্ত প্রধানমন্ত্রীর সচিবালয়, মন্ত্রিসভার সচিবালয়, ইন্ডিয়া হাউস, জাতীয় নিরাপত্তা সংস্থার সচিবালয় নির্মাণের কাজ এখনও শুরু হয়নি। আরও কিছু ভবনের সংস্কারের কাজ শুরুর বিষয়ে পরিকল্পনা ও কথাবার্তা চলছে বলেও জানান কৌশল।

উল্লেখ্য, কেন্দ্রের সেন্ট্রাল ভিস্টা প্রকল্প রূপায়ণের দায়িত্বে রয়েছে কেন্দ্রের পূর্ত মন্ত্রক। প্রথমে স্থির ছিল স্বাধীনতার ৭৫তম বর্ষ উদ্‌যাপনকে স্মরণীয় রাখতে এই বছরের স্বাধীনতা দিবসের দিনই এই প্রকল্পের সমস্ত কাজ শেষ করা হবে। অন্য দিকে, এই প্রকল্পের মাধ্যমে শাসকদল বিজেপির বিরুদ্ধে দিল্লির ইতিহাসকে মুছে ফেলার অভিযোগ তুলেছে বিরোধীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Vista Project
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE