Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Booster Shot

Booster Dose: আমজনতাকে তৃতীয় কোভিড-টিকা কবে থেকে? সিদ্ধান্তই হয়নি, জানিয়ে দিল কেন্দ্র

ভারতে সংক্রমণের হার কমছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল জানান, অধিকাংশ রাজ্যে সংক্রমণের হার কমতে শুরু করেছে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৫৫
Share: Save:

আমজনতাকে কোভিড-টিকার তৃতীয় ডোজ় কবে দেওয়া হবে, সেই সংক্রান্ত কোনও সিদ্ধান্ত এখনও হয়নি বলে জানাল কেন্দ্র। বর্তমানে দেশে স্বাস্থ্য -কর্মী, ফ্রন্টলাইন ওয়ার্কার ও ক্রনিক রোগে অসুস্থ ষাটোর্ধ্বদের তা দেওয়ার কাজ চলছে। কিন্তু বাকিদের তৃতীয় পর্বের টিকাকরণ (বুস্টার ডোজ়) কবে থেকে শুরু হবে, সে বিষয়ে স্পষ্ট ছবি তুলে ধরতে পারেননি স্বাস্থ্যকর্তারা। তবে কেন্দ্রের আশ্বাস, এখনও পর্যন্ত যে ভাবে ধাপে ধাপে টিকাকরণ হয়ে এসেছে, সে ভাবেই সকলকে তৃতীয় ডোজ় দেওয়ার কথা ভাবা হচ্ছে।

বাকি পৃথিবীর মতো ভারতেও করোনা সংক্রমণের হার ক্রমশ কমছে বলে ফের জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। আজ মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল জানান, অধিকাংশ রাজ্যে সংক্রমণের হার কমতে শুরু করেছে। ২৪ জানুয়ারি দেশে এই হার ছিল ২০.৭৫%। সেখানে আজ তা ৪.৪%।

নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) বিনোদ পলের দাবি, ‘‘প্রথম ডোজ় নিয়ে ফেলেছেন ৯৬% মানুষ, যা সরকারের বড় সাফল্য।’’ দ্বিতীয় ডোজ়ও ৭০% সারা বলে তাঁর দাবি। তবে এখন যে তৃতীয় দফার টিকাকরণ চলছে, তাতে বয়স্ক কিন্তু বিভিন্ন ক্রনিক রোগে আক্রান্তদের অনেকে টিকা নিতে আসছেন না বলে আক্ষেপ করেছেন বিনোদ। তাঁর কথায়, ‘‘টিকা দেওয়ার প্রশ্নে গোড়া থেকেই কেন্দ্র ধাপে ধাপে এগিয়েছে। তৃতীয় ডোজ়ের ক্ষেত্রেও তা-ই হচ্ছে। আগামী দিনে বাকিদের টিকা দেওয়া হবে কি না, বৈজ্ঞানিক গবেষণার ভিত্তিতে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বিজ্ঞানীরা।’’ তবে পরে স্বাস্থ্যকর্তারা জানান, খুব দ্রুত ওই টিকাকরণের কাজ শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Booster Shot Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE