Advertisement
২০ এপ্রিল ২০২৪
CoWin

CoWin: আর বহন করতে হবে না টিকাকরণের শংসাপত্র, কোউইনে নয়া বৈশিষ্ট আনল কেন্দ্র

নয়া এই বৈশিষ্টের মাধ্যমে নাগরিকরা যে কোনও জায়গায়, যে কোনও সময় তাঁদের টিকাকরণের স্টেটাস দেখতে পারবেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২১ ১০:০৫
Share: Save:

পুরোপুরি টিকাকরণ হয়ে গিয়েছে নাকি আংশিক, এই বিষয়টি এ বার সহজেই জানতে পারবেন দেশবাসী। শনিবারই কেন্দ্র কোউইন পোর্টালে একটি নতুন বৈশিষ্ট যোগ করেছে— ‘নো ইওর ভ্যাকসিনেশন স্টেটাস’।

নয়া এই বৈশিষ্টের মাধ্যমে নাগরিকরা যে কোনও জায়গায়, যে কোনও সময় তাঁদের টিকাকরণের অবস্থা দেখতে পারবেন। কোউইনের নতুন এই বৈশিষ্টের কথা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক শনিবার টুইটে ঘোষণা করেছে। যে মোবাইল নম্বরটি কোউইন অ্যাপে নথিভুক্ত করা আছে সেটি দেওয়ার পর একটি ওটিপি যাবে সংশ্লিষ্ট ব্যক্তির কাছে।

তার পরই ওই ব্যক্তি দেখে নিতে পারবেন তাঁর টিকাকরণের অবস্থা। শুধু তাই নয়, পুরোপুরি টিকাকরণ বা আংশিক টিকাকরণের যে ব্যাজ রয়েছে সেটাও ডাউনলোড করে নিতে পারবেন নাগরিকরা।

কেন্দ্রের মতে, এ ক্ষেত্রে সুবিধা হবে ভ্রমণ সংস্থা, অফিস-সহ বিভিন্ন সংস্থার। কেননা, কোনও ব্যক্তির দু’টি টিকাই হয়েছে নাকি আংশিক টিকাকরণ হয়েছে তা তারাও নিশ্চিত হতে পারবেন কোউইনের নয়া এই বৈশিষ্টকে ব্যবহার করে। অনেক সময় টিকাকরণের শংসাপত্র বহন করা সম্ভব না হলে, এই বৈশিষ্ট ব্যবহার করেই নাগরিকরা তাঁদের টিকাকরণের অবস্থা জানিয়ে দিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CoWin New Feature Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE