Advertisement
১৯ জুলাই ২০২৪
Subhas Chandra Bose

নেতাজি-প্রেম: প্রতিযোগিতায় নামল কেন্দ্র এবং রাজ্য

বাজেট নথি অনুযায়ী, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবর্ষ উপলক্ষে নিউটাউনে একটি আজাদ-হিন্দ স্মারক নির্মাণের পরিকল্পনা নিয়েছে রাজ্য।

নেতাজি সুভাষচন্দ্র বসু।

নেতাজি সুভাষচন্দ্র বসু। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ০৪:৪৪
Share: Save:

ভোট-বছরে কে কত নেতাজি প্রেমিক, তা প্রমাণে প্রতিযোগিতায় নামল রাজ্য ও কেন্দ্র। আজ রাজ্য বাজেটে যেখানে নেতাজির নামে একাধিক ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তেমনই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের আওতায় থাকা সমস্ত আবাসিক স্কুল ও ছাত্রাবাসের নাম নেতাজির নামে রাখার কথা জানিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

বাজেট নথি অনুযায়ী, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবর্ষ উপলক্ষে নিউটাউনে একটি আজাদ-হিন্দ স্মারক নির্মাণের পরিকল্পনা নিয়েছে রাজ্য। নেতাজির মতো দেশনায়কের স্মরণে পশ্চিমবঙ্গে যোগ্য কোনও স্মারক তৈরি করেনি আগের কোনও সরকার। সে কারণেই তাঁর সরকার এ বিষয়ে উদ্যোগী হয়েছে বলে জানান মমতা। ১০০ কোটি টাকা বরাদ্দ করেছেন এই খাতে। সম পরিমাণ অর্থ বরাদ্দ হয়েছে প্রতি জেলায় একটি করে জয় হিন্দ ভবন নির্মাণে। এই ভবনগুলি শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতি ও বিভিন্ন সামাজিক কাজে ব্যবহার করা হবে। এ ছাড়া নেতাজির নামে পুলিশের একটি ব্যাটালিয়ন গঠনের ঘোষণা করা হয়েছে রাজ্য বাজেটে। বরাদ্দ হয়েছে ১০ কোটি টাকা।

পিছিয়ে নেই কেন্দ্রও। ছোট থেকেই পড়ুয়াদের নেতাজির আদর্শে অনুপ্রাণিত করতে আজ কেন্দ্রীয় সমস্ত আবাসিক স্কুল ও ছাত্রাবাসের নাম সুভাষচন্দ্র বসুর নামে রাখার সিদ্ধান্ত নিল মোদী সরকার। শিক্ষা মন্ত্রক জানিয়েছে, নেতাজির ১২৫তম জন্মবর্ষ উপলক্ষে এই সিদ্ধান্ত। শিক্ষা মন্ত্রকের অধীনে গোটা দেশে যে সব কেন্দ্রীয় আবাসিক স্কুল ও ছাত্রাবাস রয়েছে সেগুলির নাম হবে ‘নেতাজি সুভাষচন্দ্র বোস রেসিডেনশিয়াল স্কুল/হোস্টেল’। মূলত দেশের পিছিয়ে পড়া এলাকা, পার্বত্য ও প্রত্যন্ত এলাকাগুলিতে শিক্ষার প্রসার ঘটাতে এ ধরনের স্কুলগুলি চালিয়ে থাকে কেন্দ্র। বর্তমানে গোটা দেশে ৩৮৩টি আবাসিক স্কুল ও ৬৮০টি হোস্টেল রয়েছে। যার মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ১২টি স্কুল ও ১৯টি হোস্টেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

west bengal Subhas Chandra Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE