Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Triple Talaq

তিন তালাক দেওয়া স্বামীদের শাস্তি নিয়ে এত মামলা কিসের! সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের

প্রায় সব মামলারই বক্তব্য ছিল এক। ২০১৯ সালে কেন্দ্রের তৈরি করা মুসলিম মহিলাদের অধিকার আইনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে মামলাগুলি।

Centre files affidavit in Supreme Court against PILs challenging three years of jail term for Triple Talaq

তিন তালাকে স্ত্রীকে বিবাহ বিচ্ছেদ দেওয়া শাস্তিযোগ্য ফৌজদারী অপরাধ গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১০:৫২
Share: Save:

তিন তালাক দেওয়া স্বামীদের তিন বছর জেলের সাজা কি বৈধ?— এই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে যে সমস্ত জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল, তা শোনার আশ্বাস দিয়েছিল আদালত। বুধবার ওই সমস্ত জনস্বার্থ মামলার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল কেন্দ্র।

সোমবারই সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি এমএম সুন্দরেশের ডিভিশন বেঞ্চে এ সংক্রান্ত জনস্বার্থ মামলাগুলির শুনানি ছিল। প্রায় সব মামলারই বক্তব্য ছিল এক।

২০১৯ সালে কেন্দ্র প্রণীত মুসলিম মহিলাদের অধিকার আইনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে মামলাগুলি। যে আইন বলে, তিন তালাকে স্ত্রীকে বিবাহ বিচ্ছেদ দেওয়া শাস্তিযোগ্য ফৌজদারী অপরাধ। আর এই অপরাধে স্বামীকে তিন বছর পর্যন্ত হাজতবাস করতে হতে পারে।

সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ সোমবার জানিয়েছিল নভেম্বরেই এই জনস্বার্থ মামলাগুলি শুনবে আদালত। কিন্তু তার আগেই বুধবার কেন্দ্রের তরফে ওই সমস্ত জনস্বার্থ মামলাগুলির বিরুদ্ধে হলফনামা জমা দেওয়া হল সুপ্রিম কোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE