Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

মোদীর ভিস্তা প্রকল্প নিয়ে ‘অতি উদ্যোগী’ কেন্দ্র, তিরস্কার করেও ছাড়পত্র শীর্ষ আদালতের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ ডিসেম্বর ২০২০ ১৪:২৩
কাজ বন্ধ করার নির্দেশ না দিলেও শীর্ষ আদালত জানিয়েছে, সরকার ‘অতিরিক্ত উদ্যোগ’ দেখাচ্ছে এক্ষেত্রে। অতি দ্রুততার সঙ্গে কাজ করার বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছে শীর্ষ আদালত।

কাজ বন্ধ করার নির্দেশ না দিলেও শীর্ষ আদালত জানিয়েছে, সরকার ‘অতিরিক্ত উদ্যোগ’ দেখাচ্ছে এক্ষেত্রে। অতি দ্রুততার সঙ্গে কাজ করার বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছে শীর্ষ আদালত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের ‘সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্ট’ নিয়ে কেন্দ্রীয় সরকারকে তিরস্কার করেও ছাড়পত্র দিল সুপ্রিম কোর্ট। সম্প্রতি ঘোষণা করা হয়েছিল, বৃহস্পতিবার মোদী নতুন সংসদ ভবন প্রকল্পের শিলান্যাস করবেন। প্রায় ১০০০ কোটি টাকা খরচ করে এই নতুন সংসদ ভবন তৈরি হবে বলে ঘোষণা করা হয়। তবে সোমবার শীর্ষ আদালতের পর্যবেক্ষণে কিছুটা হলেও ধাক্কা খেল কেন্দ্র।

কেন্দ্রীয় সরকার প্রায় ২০ হাজার কোটি টাকার ‘সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট’ নিয়েছে। যেখানে রাষ্ট্রপতি ভবন থেকে ৩ কিলোমিটার এলাকা জুড়ে নতুন করে তৈরি হবে সংসদীয় কার্যালয়। তার একটি অংশ নতুন সংসদ ভবনের নির্মাণ।

কাজ বন্ধ করার নির্দেশ না দিলেও শীর্ষ আদালত জানিয়েছে, সরকার ‘অতিরিক্ত উদ্যোগ’ দেখাচ্ছে এক্ষেত্রে। অতি দ্রুততার সঙ্গে কাজ করার বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছে শীর্ষ আদালত। জানিয়েছে, ‘‘সরকার ইচ্ছামতো কাজ এগিয়ে নিয়ে যেতে পারে। তবে সরকার চাইলেই ওই নির্দিষ্ট জমির উপর কোনও নির্মাণ করতে পারবে না। কিছু ভাঙতে পারবে না। একটা গাছও কাটতে পারবে না। তবে, শিলান্যাস করতে পারে।’’

Advertisement

আদালতের কথায়, তার মানে এই নয় যে সরকারকে হাত গুটিয়ে বসে থাকতে হবে। আপাতত নথিপত্রের যাবতীয় কাজ বা অন্যান্য কাজ সরকার এগিয়ে রাখতেই পারে। কিন্তু সলিসিটার জেনারেলকে স্পষ্ট আদালত জানিয়ে দিয়েছে, এই মুহূর্তে কোনও পুরনো স্থাপত্য ভাঙা বা নতুন নির্মাণের কাজ করা যাবে না।

আদালতের অবস্থান স্পষ্ট করে দিয়ে বলা হয়েছে, ‘‘কোনও স্থগিতাদেশ দেওয়া হচ্ছে না মানে এই নয় যে, এখন থেকেই নির্মাণের কাজ শুরু করে দেওয়া যাবে। আমরা মনে করি, আপনারা আদালতের আদেশ মেনে চলবেন। বিভিন্ন সংবাদে যে দেখানো হচ্ছে, ‘সংসদ ভবনের দ্রুত নির্মাণ শুরু হবে’, তা করা যাবে না।’’

আরও পড়ুন : ‘কিসান যাত্রা’ রুখতে অখিলেশ যাদবের বাড়ি ঘিরল পুলিশ, পারদ চড়ছে উত্তরপ্রদেশে

এই বিষয়ে নির্দেশনামা পাশ করে বিচারপতিরা বলেছেন, ‘‘সরকার আমাদের জানিয়েছে, আদালতের নির্দেশ মেনেই ওই অংশে কোনও রকম নির্মাণ বা ভাঙার কাজ করা হবে না। আদালত সমস্ত মামলা সম্পর্কে স্পষ্ট ঘোষণা করার পরই যা করা যাবে।’’

আরও পড়ুন : সুস্থ গণতন্ত্রের জন্য সোশ্যাল মিডিয়ার স্বাধীনতা হরণ করা অনুচিত, বললেন অ্যাটর্নি জেনারেল

আরও পড়ুন

Advertisement