Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Karnataka

কর্নাটকে অতিরিক্ত অক্সিজেন সরবরাহ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টে হার কেন্দ্রের

কর্নাটকে অক্সিজেন সরবরাহ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টে হার কেন্দ্রের

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২১ ১৬:৫৩
Share: Save:

অক্সিজেন সরবরাহ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টে হার কেন্দ্রীয় সরকারের। কোভিড রোগীদের জন্য কর্নাটকে মেডিক্যাল অক্সিজেনের সরবরাহ বাড়ানোর জন্য কর্নাটক হাইকোর্টের রায়ের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকার শীর্ষ আদালতে আবেদন করেছিল। শুক্রবার সুপ্রিম কোর্ট বলেছে, "আমরা কর্নাটকের জনগণকে বিপদের মুখে ছেড়ে যেতে পারি না।" বিচারপতিরা রায়ে বলেছেন, "কর্নাটক হাইকোর্টের আদেশ একটি সতর্কতাপূর্ণ বার্তা। আমরা কেন্দ্রের আবেদন বিবেচনার কোনও কারণ দেখতে পাচ্ছি না।"

কর্নাটকে দৈনিক তরল মেডিক্যাল অক্সিজেনের বরাদ্দ বাড়িয়ে ১ হাজার ২০০ মেট্রিক টন করার জন্য সম্প্রতি কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেয় কর্নাটক হাইকোর্ট। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার এই রায় স্থগিত রাখতে শীর্ষ আদালতকে অনুরোধ করেছিল। সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, কর্নাটকে ৯৬৫ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। তাই হাইকোর্টের ওই আদেশের কোনও যৌক্তিকতা ছিল না। এই আদেশ সারা দেশে অক্সিজেন সরবরাহে সমস্যা তৈরি করবে।

কেন্দ্রের যুক্তি, ‘প্রত্যেক হাইকোর্ট যদি আদেশ দেওয়া শুরু করে তবে তা কার্যকর করা মুশকিল হবে। মাদ্রাজ, তেলঙ্গানা ও দেশের অন্য হাইকোর্টও এই বিষয়টি দেখছে। তা হলে হাইকোর্টই রাজ্যগুলিতে অক্সিজেন বিতরণ করুক। আমাদের হাতে অক্সিজেন সীমিত পরিমাণে রয়েছে। আমরা বসে আলোচনা করতে পারি।’ তুষার মেহতা বলেন, কেন্দ্রীয় সরকার কর্নাটক সরকারের সঙ্গে বসে সমস্যার সমাধান করতে তৈরি।

শুনানিতে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড় বলেন, "কর্নাটকে কোভিড আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯৫ হাজার। তারা ১ হাজার ৭০০ মেট্রিক টন অক্সিজেনের আবেদন করেছিল এবং ন্যূনতম অক্সিজেনের প্রয়োজন ১ হাজার ১০০ মেট্রিক টন। হাইকোর্ট বিবেচনা করেই নির্দেশ দিয়েছে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Oxygen Coronavirus in India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE