Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

একই দিনে সব শ্রমিকের বেতন সুনিশ্চিত করতে চাইছে কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ নভেম্বর ২০১৯ ১৯:১৭
ছবি শাটারস্টক থেকে নেওয়া।

ছবি শাটারস্টক থেকে নেওয়া।

সারা দেশের সংগঠিত ক্ষেত্রের শ্রমিক স্বার্থ সুরক্ষিত করতে পদক্ষেপ করতে চাইছে কেন্দ্রীয় সরকার। শুক্রবার শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার জানিয়েছেন, প্রতি মাসের নির্দিষ্ট দিনেই যাতে দেশের শ্রমিকরা বেতন পান, তা সুনিশ্চিত করতে চাইছে মোদী সরকার। একই সঙ্গে আইন এনে শ্রমিকদের ন্যূনতম বেতন নির্ধারণ করার কথাও ভাবছে কেন্দ্র।

শুক্রবার সেন্ট্রাল অ্যাসোসিয়েশন অব প্রাইভেট সিকিয়োরিটি ইন্ডাস্ট্রি আয়োজিত সিকিয়োরিটি লিডারশিপ সম্মেলনে ভাষণ দিচ্ছিলেন শ্রমমন্ত্রী। সেখানেই তিনি বলেন, ‘‘দেশব্যাপী শ্রমিকের বেতনের ক্ষেত্রে প্রতি মাসে একটি নির্দিষ্ট দিন ধার্য করার কথা ভাবা হচ্ছে। আইন এনে ন্যূনতম মজুরি স্থির করার বিষয়েও পরিকল্পনা করেছে কেন্দ্র।’’

গত ২৩ জুলাই লোকসভায় শ্রমিকের পেশাসুরক্ষা এবং স্বাস্থ্যবিষয়ক বিধি ( ওএসএইচ কোড) লোকসভায় আনা হয়েছিল। বেসরকারি ক্ষেত্রের শ্রমিকের স্বার্থরক্ষায়ও কাজ করবে এই বিধিগুলি। সন্তোষ গঙ্গোয়ার বলেন, ‘‘২০১৪ সাল থেকেই শ্রম আইন সংস্কারের কাজ চালাচ্ছে কেন্দ্র। মোট ৪৪টি জটিল শ্রম আইন সংশোধনের পথে কেন্দ্র।’’

Advertisement

আরও পড়ুন:দেউলিয়া হয়ে যাওয়া রিলায়্যান্স কমিউনিকেশন্সের ডিরেক্টর পদ থেকে ইস্তফা অনিল অম্বানীর
আরও পড়ুন:বিকাশ ভবনের সামনে অনশনে ৪০, আন্দোলনের ঝাঁঝ বাড়াচ্ছেন পার্শ্ব শিক্ষকেরা

শুধু শ্রম আইন সংশোধনই নয়, আগামী দিনে সরকার একটি অনলাইন পোর্টাল আনতে চাইছে বলেও জানিয়েছেন সন্তোষ গঙ্গোয়ার। সরাসরি সেখানে কর্মক্ষেত্র সংক্রান্ত অভিযোগ জানাতে পারবেন সারা দেশের সংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা। ৪৮ ঘণ্টার মধ্যে অনলাইনেই সমাধান সূত্র পাওয়া যাবে।

শ্রমমন্ত্রী জানাচ্ছেন, আগামী দিনে বেসরকারি সুরক্ষা ক্ষেত্রের উন্নতিতেও জোর দিতে চাইছে কেন্দ্র। এই মুহূর্তে ৯০ লক্ষ কর্মী রয়েছে এই ক্ষেত্রে। কয়েক বছরের মধ্যে এই পরিষেবা ক্ষেত্রে কর্মীর সংখ্যা ২ কোটিতে পৌঁছতে পারে বলে বলে অনুমান সরকারের।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement