Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ujjwala LPG subsidy

উজ্জ্বলার সিলিন্ডারে ভর্তুকি আরও ১০০ টাকা বৃদ্ধি করল মোদী সরকার, কলকাতায় দাম কত হবে?

বাজারে এখন ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৯০৩ টাকা। উজ্জ্বলার উপভোক্তাদের সেই সিলিন্ডার কিনতে হত ৭০৩ টাকায়। বুধবারের সিদ্ধান্তের পর তাঁদের সিলিন্ডার প্রতি ৬০৩ টাকা দিতে হবে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৭:০৬
Share: Save:

উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাসে ভর্তুকি আরও বৃদ্ধি করল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। ২০০ টাকা থেকে বাড়িয়ে ভর্তুকি ৩০০ টাকা করা হয়েছে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এ কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

বাজারে এখন ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৯০৩ টাকা। উজ্জ্বলার উপভোক্তাদের সেই সিলিন্ডার কিনতে হত ৭০৩ টাকায়। বুধবারের সিদ্ধান্তের পর তাঁদের সিলিন্ডার প্রতি ৬০৩ টাকা দিতে হবে। তবে মেট্রো শহর ভেদে দামের হেরফের হবে। যেমন, দিল্লিতে যে সিলিন্ডার ৬০৩ টাকায় পাওয়া যাবে, ওই একই সিলিন্ডারের জন্য কলকাতায় গুনতে হবে ৬২৯ টাকা। আবার মুম্বই এবং চেন্নাইতে তার দাম হবে যথাক্রমে ৬০২.৫০ টাকা এবং ৬১৮ টাকা।

রাখির সময় গৃহস্থের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানোর পরেই কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছিল, ৭৫ লক্ষ নতুন গরিব পরিবারকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বিনামূল্যে গ্যাসের সংযোগ দেওয়া হবে। গত মাসেই তার জন্য ১৬৫০ কোটি টাকা মঞ্জুর করেছিল মন্ত্রিসভা। বুধবার অনুরাগ জানান, ভর্তুকির পরিমাণ বৃদ্ধি পাওয়ায় আরও ৭৬৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বিরোধীদের দাবি, সামনেই রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা, মিজোরামের বিধানসভা এবং দেশে লোকসভা নির্বাচন রয়েছে। রান্নার গ্যাস এবং নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম বৃদ্ধি নিয়ে মানুষের মধ্যে বাড়তে থাকা ক্ষোভ প্রশমনেই এখন তড়িঘড়ি দাম কমানোর পথে হাঁটছে মোদী সরকার। বিরোধীদের আরও দাবি, ভোট মিটলেই আবার দাম বাড়িয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ujjwala Yojana LPG
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE