Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Coronavirus

করোনার টিকার বিশেষজ্ঞ গোষ্ঠীকে নিয়ে তথ্য ‘জানে না’ কেন্দ্র

ভেঙ্কটেশ নায়ক নামে এক মানবাধিকার কর্মী ওই আবেদন করেছিলেন। করোনা টিকা নিয়ে জাতীয় বিশেষজ্ঞ গোষ্ঠীর বৈঠকের নানা তথ্য জানতে চেয়েছিলেন তিনি।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২০ ২১:৫৪
Share: Save:

করোনা টিকা নিয়ে জাতীয় বিশেষজ্ঞ গোষ্ঠীর বৈঠক সংক্রান্ত কোনও তথ্যই জানে না কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ওই বিশেষজ্ঞ গোষ্ঠীর বৈঠকে কী আলোচনা হয়েছিল, সদস্যরা কত টাকা সাম্মানিক পান এমন বহু তথ্য নেই কেন্দ্রীয় সরকারের কাছে। তথ্যের অধিকার আইনে করা একটি আবেদনের ভিত্তিতে এমনই উত্তর দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

Advertisement

ভেঙ্কটেশ নায়ক নামে এক মানবাধিকার কর্মী ওই আবেদন করেছিলেন। করোনা টিকা নিয়ে জাতীয় বিশেষজ্ঞ গোষ্ঠীর বৈঠকের নানা তথ্য জানতে চেয়েছিলেন তিনি। যেমন বৈঠকের দিন ক্ষণ, প্রত্যেক বৈঠকে কী বিষয় নিয়ে আলোচনা হয়েছিল তার বিস্তারিত, সদস্যদের সামনে কী বিষয় তুলে ধরা হয়েছিল, বিদেশমন্ত্রককে কোন বিষয় জানানো হয়েছিল ইত্যাদি। এ ছাড়া ওই বিশেষজ্ঞ গোষ্ঠীর সদস্য এবং চেয়ারপার্সন বৈঠক পিছু কত টাকা সাম্মানিক পান, তা-ও জানতে চাওয়া হয়েছিল ওই আরটিআইয়ের মাধ্যমে। কিন্তু তা জানাতে পারেনি স্বাস্থ্যমন্ত্রক।

নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ভিকে পালের নেতৃত্বে গড়া হয়েছিল ওই বিশেষজ্ঞ গোষ্ঠী। করোনার টিকা নিয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য গত ৭ অগস্ট বৈঠকে বসেন বিশেষজ্ঞরা। অভিযোগ, এর আগে ওই বৈঠক সংক্রান্ত তথ্য জানাতে রাজি হননি সেন্ট্রাল পাবলিক ইনফরমেশন অফিসার (সিপিআইও)-ও। জানিয়ে দেওয়া হয়, এই বিষয়গুলি ‘তথ্য’ হিসেবে বিচার্য নয় যা তথ্যের অধিকার আইনের আওতায় পড়বে। এর পর মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকের কাছে আবেদন করেন ভেঙ্কটেশ। তাঁর আবেদন পাঠানো হয় ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ এবং বিদেশমন্ত্রকেও। কিন্তু দু’টি জায়গা থেকে কোনও তথ্যই মেলেনি।

আরও পড়ুন: ২২-এ অর্থনীতি ফিরবে কোভিডের আগের অবস্থায়: নীতি আয়োগ

Advertisement

আরও পড়ুন: বিলগ্নিতে অংশ নয়, পরামর্শ পাইলটদের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.