Advertisement
১১ মে ২০২৪
Budget 2022

Union Budget 2022: জল-স্থল-অন্তরীক্ষে পরিকাঠামো উন্নয়নে ৭ ইঞ্জিনের পিএম গতিশক্তি প্রকল্প

স্বাধীনতা দিবসে ‘পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান’ প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। ১০০ লক্ষ কোটি টাকার প্রকল্পের লক্ষ্য পরিকাঠামোগত উন্নতি।

‘পিএম গতিশক্তি’ প্রকল্প নিয়ে ঘোষণা অর্থমন্ত্রীর।

‘পিএম গতিশক্তি’ প্রকল্প নিয়ে ঘোষণা অর্থমন্ত্রীর। অলংকরণ: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
নয়া দিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১১:৫৬
Share: Save:

জল-স্থল-অন্তরীক্ষ, সব যোগাযোগ পরিকাঠামোকে এক ছাতার তলায় এনে উন্নতি হল প্রকল্পের লক্ষ্য। যার নাম, ‘পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান’। মঙ্গলবার বাজেট পেশে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, ‘পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান’ দেশে বিনিয়োগ টানতে সাহায্য করবে, যা আর্থিক বৃদ্ধিকে এগিয়ে নিয়ে যাবে। অর্থমন্ত্রী যোগ করেন, ‘পরিকাঠামো নির্মাণে জোর দেওয়ার লক্ষ্যেই ‘পিএম গতিশক্তি’ মাস্টার প্ল্যান।’ জানান, সড়ক ও রেলপথের যোগাযোগ পরিকাঠামোকে উন্নত করবে এই পরিকল্পনা। সড়ক, জলপথ, বিমা, রেলপথ-সহ সাতটি পরিকাঠামো উন্নয়নে কাজ করবে এই প্রকল্প। তাছাড়া রেলে পিপিই মডেলে আরও জোর দেওয়া হচ্ছে।

যা যা রয়েছে ‘পিএম গতিশক্তি’ প্রকল্পে।

যা যা রয়েছে ‘পিএম গতিশক্তি’ প্রকল্পে। অলংকরণ: শৌভিক দেবনাথ।

তাছাড়া ঘনবসতিপূর্ণ শহর এলাকার মধ্যে যোগাযোগ বাড়ানোর কাজ হবে এই প্রকল্পের আওতায়। রেল ও সড়ক যোগাযোগে থাকবে আধুনিকরতার ছোঁয়া। বিনিয়োগ টানতে থাকছে দীর্ঘমেয়াদি পরিকল্পনা। নির্মলা বলেন, ‘বিশ্বমানের পরিকাঠামো গড়াই আমাদের লক্ষ্য’। প্রসঙ্গত, ৭৫তম স্বাধীনতা দিবসে ‘পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান’ প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১০০ লক্ষ কোটি টাকার এই প্রকল্পের লক্ষ্য পরিকাঠামোগত উন্নতি। মঙ্গলবার নির্মলা জানান, আগামী আর্থিক বছরের মধ্য়ে জাতীয় সড়ক বিস্তৃত হবে ২৫ হাজার কিলোমিটার পর্যন্ত। ‘পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান’ যুবক-যুবতীদের জন্য আরও কর্মসংস্থানের সুযোগ তৈরি করে হবে। বাজেট ঘোষণায় নির্মলা এও জানান, ৪০০ নতুন প্রযুক্তির ‘বন্দে ভারত’ ট্রেন আসছে। রেলপথের প্রায় দু’হাজার কিলোমিটার বিশ্বমানের প্রযুক্তির আওতায় এনে উন্নয়ন করা হবে। যাত্রীদের বিশ্বমানের পরিষেবা দেওয়া সরকারের লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Budget 2022 Nirmala Sitharaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE