Advertisement
০৩ মার্চ ২০২৪
Corona in India

অক্সিজেনের ঘাটতি যেন না হয়, করোনা মোকাবিলায় রাজ্যগুলিকে আর কী কী জানাল কেন্দ্র

বেশ কয়েকটি দেশ থেকে ভারতে পা রাখা যাত্রীদের কোভিড নেগেটিভ শংসাপত্র থাকা বাধ্যতামূলক করা হয়েছে। নয়া ৬ দফা সেই নির্দেশিকায় তা জানানো হয়েছে বিস্তারিত ভাবে।

রাজ্যগুলিকে পর্যাপ্ত অক্সিজেন মজুতের নির্দেশ কেন্দ্রের।

রাজ্যগুলিকে পর্যাপ্ত অক্সিজেন মজুতের নির্দেশ কেন্দ্রের। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৩:৪০
Share: Save:

করোনার রূপ বিএফ.৭ ভয়াবহ আকার ধারণ করেছে চিনে। এই আবহে করোনা মোকাবিলায় রাজ্যগুলির জন্য নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। বেশ কয়েকটি দেশ থেকে ভারতে পা রাখা যাত্রীদের কোভিড নেগেটিভ শংসাপত্র থাকা বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি, অক্সিজেনের ভান্ডারের দিকেও বলা হয়েছে নজর দিতে। এ নিয়ে রাজ্যগুলিকে পাঠানো হয়েছে ৬ দফা নির্দেশিকা। এনডিটিভি সূত্রে জানা গিয়েছে এই খবর।

সম্প্রতি চিনে করোনা ‘বিস্ফোরণ’ ঘটেছে। শীতের মুখে অতিমারির প্রকোপ দেখা দিয়েছে আরও কয়েকটি দেশে। এই আবহে শুক্রবারই সব রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। এর পর শনিবার পাঠানো হয়েছে ওই নির্দেশিকা। রাজ্যগুলিকে পাঠানো ওই নির্দেশিকায় করোনা নিয়ে মূলত ৬টি সতর্কবার্তা দেওয়া হয়েছে। পাশাপাশি, স্বাস্থ্য পরিকাঠামোয় গুরুত্ব দেওয়ার কথাও জানানো হয়েছে রাজ্যগুলিকে। এক নজরে দেখে নেওয়া যা কী বলা হয়েছে ওই নির্দেশিকায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এখন দেশে করোনা সংক্রমণ কম থাকলেও ভবিষ্যতে যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে স্বাস্থ্য পরিকাঠামোয় গুরুত্ব দেওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব মনোহর আগনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE