Advertisement
০৫ মে ২০২৪
Covid in China

করোনার ‘বিস্ফোরণ’ হচ্ছে চিনের এই শহরে, প্রতি দিন ৫ লক্ষ মানুষ আক্রান্ত! রোগী সামলাতে হিমসিম

স্থানীয় সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, চিনের শহরগুলিতে যে ভাবে সংক্রমণের হার বাড়ছে, তাতে হাসপাতালগুলি রোগী সামলাতে হিমসিম খাচ্ছে। হাসপাতালের আইসিইউ উপচে পড়ছে কোভিড রোগীতে।

চিনের শহরে এক দিনে আক্রান্ত ৫ লক্ষ মানুষ! ফাইল চিত্র।

চিনের শহরে এক দিনে আক্রান্ত ৫ লক্ষ মানুষ! ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১১:৩৩
Share: Save:

কোভিডে সংক্রমণের যে পরিসংখ্যান নিয়ে উদ্বেগ ছড়াচ্ছে, সেই পরিসংখ্যান আদৌ ঠিক নয় বলে যে দাবি করছে চিন, ঠিক সেই সময়েই সে দেশেরই স্বাস্থ্য দফতরের এক শীর্ষ আধিকারিক দাবি করলেন, চিনের একটি শহর থেকেই প্রতি দিন আক্রান্ত হচ্ছেন ৫ লক্ষেরও বেশি মানুষ! যা সরকারি তথ্যে প্রতিফলিত হচ্ছে না বলে অভিযোগ উঠছে।

চিনের একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার কিংডাও শহরে এক দিনে ৪ লক্ষ ৯০ হাজার থেকে সাড়ে ৫ লক্ষ মানুষ কোভিডে আক্রান্ত হয়েছেন। চিনের একটি শহরে এক দিনের সংক্রমণই ইঙ্গিত দিচ্ছে যে, ওই দেশে কোভিডের ভয়াবহতা কোন পর্যায়ে পৌঁছেছে। চিনের এই শহরে জনসংখ্যা এক কোটি। আগামী সপ্তাহের মধ্যে এই শহরে সংক্রমণের হার ১০ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

স্থানীয় সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, চিনের শহরগুলিতে যে ভাবে সংক্রমণের হার বাড়ছে, তাতে হাসপাতালগুলি রোগী সামলাতে হিমসিম খাচ্ছে। হাসপাতালের আইসিইউ উপচে পড়ছে কোভিড রোগীতে। শ্মশানগুলিতেও বাড়ছে ভিড়। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, ওষুধের দোকানগুলিতেও আকাল দেখা দিয়েছে।

চিনের স্বাস্থ্য কমিশন শনিবার তাদের বুলেটিনে জানিয়েছে যে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪,১৩০ জন। তবে কারও মৃত্যু হয়নি এই সময়ের মধ্যে। জিয়াংজ়ি প্রদেশেও সংক্রমণের পাহাড় ভেঙে পড়েছে বলে দাবি করেছে স্থানীয় প্রশাসন। এই প্রদেশে ৩ কোটি ৬০ লক্ষ মানুষের বাস। আগামী মার্চের মধ্যে প্রদেশের মোট জনসংখ্যার ৮০ শতাংশ মানুষ সংক্রমিত হতে পারেন বলে আশঙ্কা করছে প্রশাসন। গত কয়েক দিনের মধ্যে জিয়াংজ়িতে ১৮ হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে। যাঁদের মধ্যে ৫০০ জন গুরুতর বলে প্রশাসন সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid in China Coronavirus COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE