Advertisement
০৩ মে ২০২৪
Covid 19 India

কোভিডের কামড় ঠেকাতে কতটা প্রস্তুত দেশ? মঙ্গলে মহড়া হাসপাতালগুলিতে

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে একটি মহড়ার আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২৭ ডিসেম্বর মঙ্গলবার দেশের সমস্ত হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে সেই মহড়া হবে।

চিনে কোভিড সংক্রমণের বাড়বাড়ন্তের মাঝে সতর্ক ভারত সরকার।

চিনে কোভিড সংক্রমণের বাড়বাড়ন্তের মাঝে সতর্ক ভারত সরকার। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১০:২৪
Share: Save:

চিনে কোভিড সংক্রমণের বাড়বাড়ন্তের মাঝে সতর্ক ভারত সরকার। দেশে কোভিডের বিস্ফোরণ ঠেকাতে সব রকম প্রস্তুতি নেওয়া হচ্ছে। মাস্ক, স্যানিটাইজার ব্যবহারে নাগরিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে জোর দিয়েছে কেন্দ্র। এ বার কোভিডের মহড়ার বন্দোবস্ত করা হল।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে একটি মহড়ার আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২৭ ডিসেম্বর মঙ্গলবার দেশের সমস্ত হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে মহড়া হবে। কোভিড ঠেকাতে দেশ কতটা প্রস্তুত, তা বোঝা যাবে এই মহড়া থেকে।

বস্তুত, কোভিড সংক্রমণ দেশে আবার বাড়তে শুরু করলে হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিতে পর্যাপ্ত অক্সিজেন এবং আইসিইউ বেডের ব্যবস্থা আছে কি না, মঙ্গলবারের মহড়ায় সেটাই দেখা হবে। শনিবার এই মহড়ায় সম্মতি দিয়ে একটি চিঠিতে স্বাক্ষর করেছেন কেন্দ্রের স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ।

মঙ্গলবারের মহড়ায় হাসপাতালগুলির আইসিইউ বেড এবং অক্সিজেন পরিষেবার উপরেই বেশি জোর দেওয়া হবে। হঠাৎ করে দেশে করোনা সংক্রমণ বাড়তে শুরু করলে কী ভাবে সেই পরিস্থিতি সামাল দেওয়া যাবে, স্বাস্থ্যকেন্দ্রগুলিকে যাতে হিমশিম খেতে না হয়, সেই প্রস্তুতি খতিয়ে দেখবে কোভিডের এই মহড়া।

এ ছাড়া, মহড়ায় নজর থাকবে হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলির কর্মী সংখ্যার উপরেও। পর্যাপ্ত চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী সব জায়গায় রয়েছে কি না, তা বোঝা যাবে মহড়া থেকে। আগামী দিনে কোভিডের বাড়বাড়ন্ত হলে এই মহড়ার অভিজ্ঞতা কাজে লাগবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

চিনে সম্প্রতি ভয়াবহ আকার নিয়েছে করোনার নতুন উপরূপ বিএফ.৭। প্রতি দিন লক্ষ লক্ষ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। মারাও যাচ্ছেন অনেকে। এই পরিস্থিতিতে বাড়তি সতর্কতা অবলম্বন করেছে ভারত। দেশে এখনও কোভিড সংক্রমণ মাথাচাড়া দিয়ে ওঠেনি। কিন্তু সাবধানের মার নেই। তাই আগেভাগেই মহড়া দিয়ে প্রস্তুত থাকছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid 19 India Mock Drills Health Facility
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE