Advertisement
০৪ মে ২০২৪
Tomato

কমে গেল টোম্যাটোর দাম, ৮০ টাকা কেজি দরে দিল্লি- সহ দেশের ৫০০ জায়গায় বিক্রি শুরু কেন্দ্রের

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রীয় সরকার কম দামে টোম্যাটো বিক্রি শুরু করেছে। প্রথমে ঠিক ছিল ৯০ টাকা দরে বিক্রি করা হবে। রবিবার থেকে দাম আরও ১০টাকা কমানোর সিদ্ধান্ত কেন্দ্রের।

file image

৮০টাকা কেজি দরে টোম্যাটো বিক্রি করছে কেন্দ্রীয় সরকার। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৫:২৬
Share: Save:

রবিবার ভর্তুকিযুক্ত টোম্যাটোর দাম কেজিপ্রতি আরও ১০ টাকা কমানোর সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্র। এর ফলে কেজিপ্রতি ৮০ টাকা দরে সরকারি স্টল থেকে টোম্যাটো বিক্রি হচ্ছে। দিল্লি-সহ সারা দেশে ৫০০টি স্টল থেকে ভর্তুকিযুক্ত মূল্যে টোম্যাটো বিক্রি করছে কৃষি সংক্রান্ত দু’টি সমবায় ‘ন্যাশনাল এগ্রিকালচারাল কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া’ (নাফেড) এবং ‘ন্যাশনাল কোঅপারেটিভ কনজিউমার্স ফেডারেশন’ (এনসিসিএফ)।

সরকারি বিবৃতিতে উপভোক্তা বিষয়ক মন্ত্রকের সচিব রোহিতকুমার সিংহ জানিয়েছেন, সরকারি হস্তক্ষেপের পর পাইকারি বাজারে টোম্যাটোর দাম কমেছে। তাই দাম পর্যালোচনা করে সরকারি স্টলে টোম্যাটোর দাম ৮০ টাকা প্রতিকেজি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। নতুন দাম রবিবার থেকেই চালু হয়ে গিয়েছে। সচিব আরও জানিয়েছেন, দিল্লি, নয়ডা, লখনউ, কানপুর, বারাণসী, পটনা, মুজফফরপুর এবং আরার মতো জায়গায় আপাতত টোম্যাটো বিক্রি চলছে। আগামিদিনে আরও শহরে এই পরিষেবা ছড়িয়ে পড়বে বলেও দাবি করেছেন কেন্দ্রীয় সচিব।

সাম্প্রতিককালে টোম্যাটোর দাম আকাশ ছুঁয়েছে। শনিবারও দিল্লির পাইকারি বাজারে টোম্যাটোর কেজিপ্রতি দাম ২৫০টাকা ছাপিয়ে যায়। বিশেষজ্ঞদের দাবি, অতিবৃষ্টির জেরে ফলন মার খেয়েছে। তারই জেরে টোম্যাটোর জোগান কমছে ক্রমশ। সরকারি তথ্য অনুযায়ী, শনিবার দেশে টোম্যাটো বিকিয়েছে গড়ে ১১৭টাকা কেজি দরে। কিছু কিছু জায়গায় টোম্যাটোর দাম সামান্য কমলেও বেশির ভাগ জায়গাতেই অগ্নিমূল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE