Advertisement
১৭ জুলাই ২০২৪
Andhra Pradesh Assembly

প্রতিজ্ঞা পূরণ করলেন চন্দ্রবাবু,৩১ মাস পর বিধানসভায় পা রাখলেন মুখ্যমন্ত্রী হিসাবে

বিজেপি এবং জনসেনা পার্টিকে সঙ্গে নিয়ে ২০২৪ সালের বিধানসভা ভোটে লড়ে টিডিপি। সেই নির্বাচনে বড় জয় পান চন্দ্রবাবু। ১৭৫ আসনের অন্ধ্র বিধানসভায় ১৩৫টি আসনই জেতে টিডিপি।

Chandrababu Naidu steps into assembly after 31 months, keeps his vow

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৭:৩২
Share: Save:

৩১ মাস পর রাজ্য বিধানসভায় পা রাখলেন চন্দ্রবাবু নায়ডু। মুখ্যমন্ত্রী হওয়ার পর শুক্রবার প্রথম বিধানসভায় গেলেন তিনি। তাঁর পরিবারকে অপমান করার অভিযোগ তুলে বিধানসভা ত্যাগ করেছিলেন চন্দ্রবাবু। কথা দিয়েছিলেন, যে দিন আবার মুখ্যমন্ত্রী হবেন, সে দিন এই ভবনে ফিরবেন। সেই কথা রাখলেন তেলেগু দেশম পার্টির (টিডিপি) প্রধান।

২০২১ সালের নভেম্বর মাসে বিধানসভা অধিবেশনে চলাকালীন তৎকালীন অন্ধ্রপ্রদেশের শাসক দল ওয়াইএসআর কংগ্রেসের বিধায়কদের সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে পড়েছিলেন চন্দ্রবাবু। অভিযোগ মহিলাদের ক্ষমতায়ন নিয়ে আলোচনা চলাকালীন জগন্মোহন রেড্ডির দলের বিধায়কেরা চন্দ্রবাবুর স্ত্রীকে নিয়ে অপমানজনক মন্তব্য করেন। সেই অভিযোগ তুলে বিধানসভা ত্যাগ করেন চন্দ্রবাবু।

বিধানসভা ত্যাগের সময় চন্দ্রবাবু ঘোষণা করেছিলেন, ‘‘এর পর আমি আর কোনও অধিবেশনে যোগ দেব না। আবার যখন মুখ্যমন্ত্রী হব, তখন বিধানসভায় পা রাখব।’’ টিডিপি সে সময় দাবি করেছিল, কাঁদতে কাঁদতে অপমানিত হয়ে বিধানসভা ছেড়েছিলেন চন্দ্রবাবু।

২০১৯ সালে বিধানসভা নির্বাচনে চন্দ্রবাবুর সরকারকে সরিয়ে অন্ধ্রের মসনদে বসেছিলেন জগন্মোহন। তবে পাঁচ বছর পর আবার পালাবদল হয় অন্ধ্রে। বিজেপি এবং জনসেনা পার্টিকে সঙ্গে নিয়ে ২০২৪ সালের বিধানসভা ভোটে লড়ে টিডিপি। সেই নির্বাচনে বড় জয় পান চন্দ্রবাবু। ১৭৫ আসনের অন্ধ্র বিধানসভায় ১৩৫টি আসনই জেতে টিডিপি। রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন চন্দ্রবাবু।

মুখ্যমন্ত্রী হিসাবে শুক্রবার বিধানসভায় গেলেন চন্দ্রবাবু। তাঁকে স্বাগত জানালেন তাঁর দলের বিধায়ক এবং জোটসঙ্গীরা। ৩১ মাস পরে বিধানসভায় পা রেখে আবেগপ্রবণ হয়ে পড়েন চন্দ্রবাবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Andhra Pradesh Chandrababu Naidu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE