Advertisement
০৫ মে ২০২৪
Cheetah at Kuno National Park

চিতার কিডনিতে সংক্রমণ! ভাল নেই আফ্রিকান অতিথি সাশা, কুনোতেই চলছে চিকিৎসা

নামিবিয়া থেকে মোট আটটি চিতা গত বছর নিয়ে আসা হয়েছিল ভারতে। মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে চিতাগুলিকে রাখা হয়েছিল। কিন্তু সম্প্রতি একটি মহিলা চিতা অসুস্থ হয়ে পড়ে।

কুনো জাতীয় উদ্যানে অসুস্থ চিতার চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

কুনো জাতীয় উদ্যানে অসুস্থ চিতার চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৪:৫৬
Share: Save:

আফ্রিকা থেকে আসা চিতাগুলির মধ্যে একটি কিডনির অসুখে ভুগছে। তার চিকিৎসা চলছে কুনোতে। অসুস্থ চিতাটি গত কয়েক দিন ধরে দুর্বল হয়ে পড়েছিল। কুনো জাতীয় উদ্যানে তার চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

আফ্রিকার নামিবিয়া থেকে মোট আটটি চিতা গত বছর নিয়ে আসা হয়েছিল ভারতে। মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে চিতাগুলিকে রাখা হয়েছিল। এত দিন সুস্থ সবল ছিল চিতাগুলি। জঙ্গলের হরিণ ও অন্যান্য পশু শিকার করে খাচ্ছিল তারা। কিন্তু সম্প্রতি একটি মহিলা চিতা অসুস্থ হয়ে পড়ে। চিতাটির নাম সাশা। চিকিৎসকেরা জানিয়েছেন, চিতাটির কিডনিতে সংক্রমণ রয়েছে।

ভারতে এক সময় চিতা থাকলেও পরে তা বিলুপ্ত হয়ে যায়। আবার নতুন করে চিতার বংশবৃদ্ধির জন্য আফ্রিকা থেকে আটটি চিতা আনা হয়েছিল। কুনোর জঙ্গলে তাদের সর্বক্ষণ নজরে রাখেন বনকর্মীরা। সোমবার তেমনই নজরদারির সময় দেখা যায়, সাশা নামের মহিলা চিতাটি বমি করছে। দুর্বলতার লক্ষণও দেখা গিয়েছিল তার চলাফেরায়। অবিলম্বে চিতাটির চিকিৎসার ব্যবস্থা করা হয়। পরীক্ষা করে দেখা যায়, তার কিডনিতে সংক্রমণ হয়েছে। জল না খাওয়ার কারণে এই সমস্যা দেখা দিয়েছে।

কুনো জাতীয় উদ্যানের বিভাগীয় বন আধিকারিক প্রকাশ কুমার বর্মা জানিয়েছেন, অসুস্থ চিতাটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বাকি চিতাগুলি সম্পূর্ণ সুস্থ রয়েছে।

সাশার জন্য ভোপাল থেকে চিকিৎসকদের একটি দল কুনোতে পৌঁছেছে। নামিবিয়া এবং দক্ষিণ আফ্রিকার বন্যজন্তু বিশেষজ্ঞদের সঙ্গেও পরামর্শ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheetah African Cheetahs Kuno National Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE