Advertisement
০১ মে ২০২৪
Cheetah

চলতি মাসেই ‘মুক্ত প্রান্তর’ থেকে জঙ্গলে আরও বড় এলাকায় ছাড়া হবে আফ্রিকার চিতাদের

এ বার মধ্যপ্রদেশের জঙ্গলে ছাড়া হবে দক্ষিণ আফ্রিকা থেকে আনা আটটি চিতাকে। কেন্দ্রের বিশেষ কর্মীদল সূত্রে খবর, নভেম্বর মাসেই চিতাগুলিকে স্থানান্তরিত করা হবে।

নভেম্বর মাসেই মুক্ত প্রান্তর থেকে পাঁচ বর্গ কিলোমিটার এলাকায়  স্থানান্তরিত করা হবে চিতাগুলিকে।

নভেম্বর মাসেই মুক্ত প্রান্তর থেকে পাঁচ বর্গ কিলোমিটার এলাকায় স্থানান্তরিত করা হবে চিতাগুলিকে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১০:৩১
Share: Save:

আর তারে ঘেরা মুক্ত প্রান্তরে নয়, এ বার সরাসরি মধ্যপ্রদেশের জঙ্গলে ছাড়া হবে দক্ষিণ আফ্রিকা থেকে আনা আটটি চিতাকে। কেন্দ্রের বিশেষ কর্মীদল সূত্রে খবর, চলতি বছরের নভেম্বর মাসেই চিতাগুলিকে স্থানান্তরিত করা হবে।

৩১ অক্টোবর অর্থাৎ সোমবার এই প্রসঙ্গে বৈঠকে আলোচনাও করা হয়েছে বলে পিটিআই সূত্রে খবর। মধ্যপ্রদেশের শেওপুর জেলায় এই চিতাগুলিকে পর্যবেক্ষণ করার জন্য তৈরি করা হয়েছিল একটি বিশেষ কর্মীদল। সেই কর্মীদলের এক সদস্য পিটিআই-কে জানান, এত দিন এই চিতাগুলি তারে ঘেরা মুক্ত প্রান্তরে ছিল। সরাসরি জঙ্গলে ছেড়ে দিলে যদি কোনও অসুবিধা হয়, তাই আগে জঙ্গলের পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর উদ্দেশ্যে এই ব্যবস্থা নেওয়া হয়েছিল।

নভেম্বর মাসে তাদের আরও বড় এলাকায় ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পিটিআই সূত্রে খবর, পাঁচ বর্গ কিলোমিটার এলাকার মধ্যে এই চিতাগুলিকে ছাড়া হবে। তবে, এই পুরো প্রক্রিয়াটি ধাপে ধাপে সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন বিশেষ কর্মীদলের ওই সদস্য। চলতি বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জন্মদিন পালন করেছিলেন মধ্যপ্রদেশের কুনো পালপুর জাতীয় উদ্যানে আফ্রিকা থেকে আনা চিতাগুলিকে মুক্ত করে।

কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক সূত্রের খবর, দক্ষিণ আফ্রিকা অথবা নামিবিয়া থেকে আগামী পাঁচ বছর ধরে ধাপে ধাপে ৫০টি চিতা ভারতে আনা হবে। এদের মধ্যে এক-তৃতীয়াংশ অল্পবয়স্ক চিতা। যাতে তাদের থেকে ভারতে চিতার পর্যাপ্ত বংশবৃদ্ধি ঘটে, সে জন্যই তাদের আনা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE