Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Gujarat High Court

Gujarat High Court: কী খাব, আপনারা ঠিক করে দেবেন? আমদাবাদ পুরসভাকে ভর্ৎসনা গুজরাত হাই কোর্টের বিচারপতির

বিজেপি কেন্দ্রে আসার পর থেকেই মানুষের খাদ্যাভ্যাস বদলের জন্য গত সাত বছরে একাধিক বার সক্রিয় হয়েছে বিজেপি ও অন্য হিন্দুত্ববাদী সংগঠনগুলি।

গুজরাত হাই কোর্ট।

গুজরাত হাই কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২১ ০৭:১৫
Share: Save:

‘আমি কী খাব, সেটাও কি পুরসভা ঠিক করে দেবে?’ ঠিক এই ভাষাতেই বিজেপি-শাসিত আমদাবাদ পুরসভাকে ভর্ৎসনা করলেন গুজরাত হাই কোর্টের বিচারপতি বীরেন বৈষ্ণব। আমদাবাদ, জুনাগড়, বডোদরা, সুরাত-সহ গুজরাতের একাধিক বিজেপি-শাসিত পুরসভা গত মাসে বিজ্ঞপ্তি জারি করে রাস্তায় আমিষ খাবারের স্টল নিয়ে। তাতে বলা হয়, রাস্তায় আমিষ খাবার হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করে। এ-ও বলা হয়, এই ধরনের খাবার থেকে ওঠা ধোঁয়া স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ! রাজকোটের মেয়র বলেন, আমিষ খাবারের গাড়ি ধর্মীয় ভাবাবেগকে আঘাত করে।

তার পরেই বিভিন্ন পুরসভা রাস্তার ধারে আমিষ খাবারের গাড়ি বাজেয়াপ্ত করে। আমদাবাদ পুরনিগমে এ রকম ২৫টি গাড়ি বাজেয়াপ্ত করলে সেগুলির মালিক আদালতের দ্বারস্থ হন। সেই মামলাতেই বিচারপতি বৈষ্ণব পুরসভার আইনজীবীকে তীব্র ভর্ৎসনা করে বলেন, ‘‘আমি বাইরে কী খাব, সেটা কি আপনারা ঠিক করবেন? কাল আপনারা ঠিক করবেন, আমি বাড়িতে কী খাব? কাল আপনারা বলবেন, আমার আখের রস খাওয়া উচিত নয়, কারণ আমার ডায়াবিটিস হতে পারে! বা কফি স্বাস্থ্যের পক্ষে খারাপ!” একই সঙ্গে পুরনিগমকে২৪ ঘণ্টার মধ্যে বাজেয়াপ্ত করা গাড়িগুলি ফেরত দিতেও নির্দেশ দিয়েছে আদালত।

বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই মানুষের খাদ্যাভ্যাস বদলের জন্য গত সাত বছরে একাধিক বার সক্রিয় হয়েছে বিজেপি ও অন্য হিন্দুত্ববাদী সংগঠনগুলি। তা নিয়ে নানা সময় প্রতিবাদ যেমন হয়েছে, তেমনই ‘নির্দেশ’ না মানায় হামলা, গণপিটুনির ঘটনাও ঘটেছে বিজেপি-শাসিত রাজ্যগুলিতে। সেই প্রেক্ষিতে হাই কোর্টের বিচারপতির মন্তব্যকে ‘ঐতিহাসিক’ বলেছেন অনেকেই। কেউ কেউ আবার তাঁর উপরে হামলার আশঙ্কা করে রসিকতার ছলে পরামর্শ দিয়েছেন, বিচারপতি বৈষ্ণব যেন কিছু দিন ভোরবেলায় হাঁটতে না যান!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gujarat High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE