Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

‘বোঝাপড়ার অভাব’, সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি নিয়ে মুখ খুললেন প্রধান বিচারপতি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ জানুয়ারি ২০২১ ০৯:২৬
প্রধান বিচারপতি বোবদে।

প্রধান বিচারপতি বোবদে।
ফাইল ছবি।

নয়া কৃষি বিল নিয়ে কৃষকদের অভিযোগ শোনা এবং কেন্দ্রের সঙ্গে মধ্যস্থতার জন্য দেশের শীর্ষ আদালত নিযুক্ত কমিটি নিয়ে চর্চা চলছে বিভিন্ন মহলে। কমিটির সবাই কৃষি বিলের পক্ষে, এমন অভিযোগ তুলেছেন আন্দোলনরত কৃষক নেতারা। বিতর্ক আরও বাড়িয়ে কমিটির এক সদস্য ইতিমধ্যেই পদত্যাগ করেছেন। এ বার এই বিষয় নিয়ে মুখ খুললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে। এই ধরনের কমিটি নিয়ে ‘বোধগম্যতার অদ্ভুত অভাব’ রয়েছে বলে জানিয়েছেন তিনি। তাঁর মতে কোনও বিষয় নিয়ে কেউ ব্যক্তিগত মতামত জানালে তা কমিটি থেকে বহিষ্কারের কারণ হতে পারে না।

এ দিন ফৌজদারি মামলার দ্রুত বিচারের জন্য দায়ের হওয়া একটি স্বতঃপ্রণোদিত মামলার শুনানির সময় বিচারপতি এই বিষয়টি তোলেন। সেখানে তিনি বলেছেন, ‘‘আমরা দেখছি বোঝাপড়ায় একটা সমস্যা হচ্ছে। আপনি যদি একটি কমিটি গড়েন এবং তাঁদের যদি নিজস্ব মতামত থাকে, তার মানে এই নয় যে তাঁদের কমিটিতে রাখা উচিত নয়।’’ অতীতে ব্যক্ত করা মতামতের ভিত্তিতে কাউকে অযোগ্য বলে দেওয়া যায় না বলেও মনে করেন প্রধান বিচারপতি। এ ব্যাপারে তিনি বলেছেন, ‘‘কোনও বিষয়ে কারও ব্যক্তিগত মত ব্যক্ত থাকলে তিনি কমিটিতে থাকার অযোগ্য হয়ে যান না।”

প্রসঙ্গত ১২ জানুয়ারি, নয়া ৩ কৃষি আইন উপর স্থগিতাদেশ দিয়ে একটি কমিটি গঠন করে দেশের শীর্ষ আদালত। প্রতিবাদরত কৃষকদের সঙ্গে আলোচনার জন্যই সেই কমিটি গঠন করা হয়েছে। প্রাথমিক ভাবে ৪ জনকে সেই কমিটিতে নিযুক্ত করে সুপ্রিম কোর্ট। ভারতীয় কিসান ইউনিয়নের ভূপিন্দর সিংহ মান, কৃষি অর্থনীতিবিদ প্রমোদ কুমার জোশী, কৃষি অর্থনীতিবিদ এব‌ং এগ্রিকালচার কস্ট অ্যান্ড প্রাইস কমিশনের চেয়ারম্যান অশোক গুলাতি এবং ক্ষেতকারী সংগঠনের প্রধান অনিল ঘানওয়াতকে সেই কমিটিতে রাখা হয়েছিল। এই কমিটি গঠনের পরই আন্দোলনরত কৃষক এবং বিভিন্ন বিরোধী দল কমিটির সদস্যদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন। ইতিমধ্যেই ওই কমিটি থেকে সরে দাঁড়িয়েছেন ভূপিন্দর সিংহ মান।

Advertisement

আরও পড়ুন

Advertisement