Advertisement
২৬ এপ্রিল ২০২৪
China

India-China: অরুণাচলের ১৫টি জায়গার নামকরণ করল চিন! কড়া প্রতিক্রিয়া ভারতের

নতুন বছরের শুরুতেই নয়া সীমান্ত আইন কার্যকর করতে চলেছে চিন। তার আগে বৃহস্পতিবার চিনেক অসামরিক বিষয়ক মন্ত্রক একটি ম্যাপ প্রকাশ করে।

গত বছর থেকে লাদাখ নিয়ে একাধিক বার সঙ্ঘাতে জড়িয়েছে চিন ও ভারত।

গত বছর থেকে লাদাখ নিয়ে একাধিক বার সঙ্ঘাতে জড়িয়েছে চিন ও ভারত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ২২:৫০
Share: Save:

গত বছর থেকে লাদাখ নিয়ে একাধিক বার সঙ্ঘাতে জড়িয়েছে চিন ও ভারত। তা নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনার মাঝে এ বার সরকারি ভাবে অরুণাচল প্রদেশের ১৫টি জায়গার নতুন নামকরণ করে বিজ্ঞপ্তি জারি করল বেজিং। মানচিত্রেও ভারতের ওই রাজ্যকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করেছে চিনা প্রশাসন। যদিও বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ ভারতের কেন্দ্রীয় সরকার। বিদেশ মন্ত্রকের স্পষ্ট বক্তব্য, অরুণাচল ভারতেরই অবিচ্ছেদ্য অংশ।

নতুন বছরের শুরুতেই নয়া সীমান্ত আইন কার্যকর করতে চলেছে চিন। তার আগে বৃহস্পতিবার চিনের অসামরিক বিষয়ক মন্ত্রক একটি মানচিত্র প্রকাশ করে। ওই ম্যাপেই ভারতের অরুণাচল প্রদেশকে ‘দক্ষিণ তিব্বত’ বা ‘জাঙ্গনান’ প্রদেশ হিসেবে দেখানো হয়েছে। সেই সঙ্গে অরুণাচলের ১৫টি জায়গায় নতুন নামকরণ করা হয়েছে। যদিও এ বার প্রথম নয়। ২০১৭ সালেও একই ভাবে অরুণাচলের বেশ কয়েকটি অঞ্চলের নামকরণ করেছিল চিন।

এ বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ‘‘এটা প্রথম বার নয়। ২০১৭ সালেও অরুণাচলের বেশ কয়েকটি এলাকার নামকরণ করেছিল চিন। অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ আছে এবং থাকবে। নামকরণ করলেই সত্য বদলে যায় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China India Arunachalpradesh Ladakh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE