Advertisement
৩০ এপ্রিল ২০২৪
China

Ladakh: পূর্ব লাদাখে আবার চিনা সক্রিয়তা, জুনে সীমান্তের কাছে ঢুঁ মেরে গিয়েছিল যুদ্ধবিমান!

সম্প্রতি বালিতে জি-২০ ভুক্ত দেশগুলির মধ্যে বৈঠকে অংশ নিয়ে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৭:০২
Share: Save:

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা রেখা বরাবর আবার তৎপরতা বাড়াচ্ছে চিন। সম্প্রতি পূর্ব লাদাখে বেশ কয়েক বার আকাশপথের সীমানা লঙ্ঘন করেছে চিনা যুদ্ধবিমান। জুনের শেষের দিকেই নিয়ন্ত্রণরেখা বরাবর একটি চিনা যুদ্ধবিমান ভারতের কাছাকাছি এসে ঢুঁ মেরে গিয়েছিল। সীমান্ত বিবাদ নিয়ে এখনও নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে দুই দেশ। তার মধ্যেই এই চিনা সক্রিয়তার কথা সংবাদমাধ্যমে প্রকাশ্যে আনলেন এক সরকারি সূত্র।

‘ইন্ডিয়া টুডে’-র প্রতিবেদন অনুযায়ী, ওই সরকারি সূত্রের দাবি, সম্প্রতি পূর্ব লাদাখের কাছে সামরিক মহড়া চালিয়েছে চিন সেনা। সেই সময়েই প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতের কাছাকাছি চলে আসে একটি যুদ্ধবিমান। যদিও তাতে বিশেষ কিছু ঘটেনি। সঙ্গে সঙ্গে পদক্ষেপ করে ভারতীয় বায়ুসেনা।

প্রসঙ্গত, ২০২০ সালে গালওয়ান সংঘর্ষের পর ভারত-চিন সম্পর্ক কার্যত তলানিতে গিয়ে ঠেকেছিল। দফায় দফায় আলোচনার পর কিছু জায়গা থেকে সেনা সরিয়ে সাময়িক ভাবে স্থিতাবস্থা ফেরানো হলেও মাঝে মাঝে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর উত্তেজনা তৈরি হয়। সম্প্রতি বালিতে জি-২০ ভুক্ত দেশগুলির মধ্যে বৈঠকে অংশ নিতে গিয়ে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Aircraft LAC Ladakh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE