Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

কেদারে সেনা-চপারে উদ্ধার েহলিকপ্টার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ অক্টোবর ২০১৯ ০৩:১৯
ভেঙে পড়া বেসরকারি হেলিকপ্টারটিকে উদ্ধার করছে ভারতীয় বায়ুসেনার চপার। ছবি: সোশ্যাল মিডিয়া

ভেঙে পড়া বেসরকারি হেলিকপ্টারটিকে উদ্ধার করছে ভারতীয় বায়ুসেনার চপার। ছবি: সোশ্যাল মিডিয়া

কেদারনাথে ভেঙে পড়া একটি বেসরকারি হেলিকপ্টারকে উদ্ধার করল ভারতীয় বায়ুসেনার দু’টি চপার। বায়ুসেনার তরফে আজ এই খবর জানানো হয়েছে। ভেঙে পড়া হেলিকপ্টারটিকে বেঁধে ঝুলিয়ে আকাশপথে উত্তরাখণ্ডের সহস্রধারায় নিয়ে যায় বায়ুসেনার চপারটি।

দিন কয়েক আগে কেদারনাথ মন্দিরের কাছে জরুরি অবতরণ করেছিল বেসরকারি সংস্থার ওই হেলিকপ্টারটি। ছ’জন যাত্রীকে নিয়ে হেলিকপ্টারটি কেদারনাথ থেকে ফিরছিল। যান্ত্রিক ত্রুটি বুঝতে পেরেই পাইলট জরুরি অবতরণ করেছিলেন। যাত্রীদের নিরাপদে উদ্ধার করা গেলেও হেলিকপ্টারটিকে উদ্ধার করা সম্ভব হচ্ছিল না। কারণ হেলিকপ্টারটির যথেষ্ট ক্ষতি হয়েছিল। সমুদ্রপৃষ্ঠ থেকে ১১,৫০০ ফুট উপরে ওই দুর্ঘটনাটি ঘটেছিল। উত্তরাখণ্ড প্রশাসন জানায়, এত উঁচু এলাকায় সড়ক পথে হেলিকপ্টারটি নামানো সম্ভব হচ্ছিল না। কারণ, কেদারনাথে কেবল হেঁটে যাওয়ার পথ রয়েছে। বায়ুসেনার এক সিনিয়র অফিসার আজ বলেন, ‘‘যে সংস্থার হেলিকপ্টার ভেঙে পড়ছিল, তারা উত্তরাখণ্ড সরকারের মাধ্যমে আমাদের কাছে সাহায্য চায়।’’ চলতি মাসেই বন্ধ হয়ে যাবে কেদারনাথ। তার আগেই ভেঙে পড়া হেলিকপ্টারটিকে নামানোর আবেদন জানানো হয়েছিল।

উদ্ধারকাজ শুরু হয় গত কাল ভোরে। কাজে লাগানো হয়ে বায়ুসেনার দু’টি চপার এমআই-১৭ভি৫। বায়ুসেনার ওই অফিসার বলেন, ‘‘শনিবার সকাল থেকে কাজ শুরু হয়। একটি চপার ভেঙে পড়া হেলিকপ্টারটিকে ঝুলিয়ে নিয়ে আসে এবং অপরটি উদ্ধারে সহায়তা করেছে। অত্যন্ত দক্ষতার সঙ্গে উপত্যকার উপর নিয়ে হেলিকপ্টারের ধ্বংসাবশেষটি দেহরাদূনের কাছে সহস্রধারায় নিয়ে যাওয়া হয়েছে।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement