Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jagdeep Dhankhar

নিজেই খেলছেন ‘রেফারি’ ধনখড়, বলছেন বিরোধীরা

রাষ্ট্রপতির বক্তৃতার ধন্যবাদজ্ঞাপন প্রস্তাব নিয়ে বিতর্কে বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গের বক্তৃতার অংশ যে ভাবে মুছে দেওয়া হয়েছে, তা নিয়ে আগেই আপত্তি উঠেছিল।

Picture of Jagdeep Dhankhar.

রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০৮
Share: Save:

রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে মোদী সরকারকে কটাক্ষ করে যে শায়েরি আওড়েছিলেন, চেয়ারম্যান জগদীপ ধনখড় সংসদের কার্যবিবরণী থেকে মুছে দিয়েছিলেন। আজ কংগ্রেস সাংসদ প্রমোদ তিওয়ারি তা নিয়ে আপত্তি তুলে ধনখড়কে প্রশ্ন করলেন, “শায়েরি থেকেই তো প্রেম হয়। আপনি কত বার প্রেম করেছেন?” ধনখড় জবাবে বললেন, “শায়েরি থেকে প্রেম আসে, না প্রেম থেকেই শায়েরি আসে?”

এইটুকু মধুর বার্তালাপ বাদ দিলে আজ দিনভর রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের সঙ্গে বিরোধীদের বাদানুবাদই চলল। অভিযোগ উঠল, রাজ্যসভার চেয়ারম্যানের রেফারির ভূমিকা পালন করার কথা। কিন্তু জগদীপ ধনখড় নিজেই খেলোয়াড় হয়ে মাঠে নেমে পড়ছেন।

কাল রাজ্যসভার প্রধানমন্ত্রীর বক্তৃতার সময়ে বিরোধীরা যে ভাবে বিক্ষোভ দেখিয়েছে ও স্লোগান তুলেছে, তা নিয়ে ধনখড় তাঁদের রীতিমতো হুঁশিয়ারি দিয়েছেন। বিরোধীদের বিক্ষোভ মোবাইলে রেকর্ডিং করার জন্য কংগ্রেসের রজনী পাটিলকে অধিবেশনের বাকি সময়ের জন্য সাসপেন্ড করেন। তা নিয়ে কংগ্রেস কক্ষত্যাগ করে বাজেট নিয়ে আলোচনায় অংশ নেয়নি। কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধীরা প্রশ্ন তুলেছেন, বিরোধীদের বিক্ষোভ কেন রাজ্যসভা টিভি-তে দেখানো হচ্ছে না? বিরোধী দলনেতা, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে পরে বলেন, “ওঁকে নিয়ে কিছু বলতে চাই না। সবাই সব দেখছেন। আমি মানুষের বিবেচনার উপরে ছেড়ে দিচ্ছি। সমস্যা হল, আমরা সরকারের বিরুদ্ধে বললেও তা নথি থেকে মুছে দেওয়া হচ্ছে।”

রাষ্ট্রপতির বক্তৃতার ধন্যবাদজ্ঞাপন প্রস্তাব নিয়ে বিতর্কে বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গের বক্তৃতার অংশ যে ভাবে মুছে দেওয়া হয়েছে, তা নিয়ে আগেই আপত্তি উঠেছিল। বিরোধীরা আজ অভিযোগ তুলেছেন, সরকারের বিরুদ্ধে বলতে গেলেই রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে ধনখড় বাধা দিচ্ছেন। নিয়মের দোহাই দিয়ে অভিযোগের পক্ষে প্রমাণ দিতে বলছেন। সিপিআই সাংসদ বিনয় বিশ্বম চেয়ারম্যানকে বলেছেন, “আপনার কাজ রেফারির দায়িত্ব পালন করা। আপনি নিজে খেলোয়াড় হয়ে উঠবেন না।” ধনখড় এ দিন কংগ্রেস সাংসদদের ওয়েলে নেমে বিক্ষোভ দেখানোর জন্য সাসপেন্ড করতে উদ্যত হয়েছিলেন। কিন্তু পরে আর এগোননি। কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, “রাজ্যসভার চেয়ারম্যান বিরোধী দলনেতার বক্তব্য মুছে দিচ্ছেন। কিন্তু মিথ্যের জগৎগুরু (প্রধানমন্ত্রী) বিরোধীদের ব্যক্তিগত নিশানা করলেও চুপ করে থাকছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagdeep Dhankhar Oppositions parliament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE