Advertisement
২০ মে ২০২৪
Baljeet Kaur

অন্নপূর্ণা শিখর জয় করে ‘নিখোঁজ’ পঞ্জাবি তরুণী বলজিৎ নীচে নামলেন একার চেষ্টাতেই

তবে বলজিৎকে উদ্ধার করা গেলেও সোমবার অন্নপূর্ণার ৩ নম্বর শিবিরের কাছে নিখোঁজ রাজস্থানের পর্বতারোহী অনুরাগ মালুর খোঁজ এখনও মেলেনি।

image of Climber Baljeet Kaur of Punjab

নেপালের মাউন্ট অন্নপূর্ণা অভিযানে গিয়ে নিখোঁজ বলজিৎ কউরকে জীবিত উদ্ধার করা হল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৭:৫৪
Share: Save:

নেপালের অন্নপূর্ণা শৃঙ্গ অভিযান শেষে ফেরার পথে সোমবার খারাপ আবহাওয়ার কবলে পড়েছিলেন ভারতীয় পর্বতারোহী বলজিৎ কউর। সাময়িক ভাবে নিখোঁজ হয়েও গিয়েছিলেন। শেষ পর্যন্ত মঙ্গলবার ভোরে জীবিত উদ্ধার করা গিয়েছে তাঁকে। নিঃসঙ্গ বলজিৎ তখন একার চেষ্টাতেই ৪ নম্বর শিবির থেকে নীচে নামছিলেন।

সরকারি সূত্রের খবর, ২৭ বছরের বলজিৎ এবং তাঁর সঙ্গী দুই শেরপা সোমবার বিশ্বের দশম উচ্চতম শৃঙ্গ অন্নপূর্ণায় সফল আরোহণ করেছিলেন। কিন্তু নামার সময় ৪ নম্বর শিবিরের কাছে খারাপ আবহাওয়ার কবলে পড়ে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিলেন তাঁরা। নেপালের পর্বতারোহণ আয়োজনকারী সংস্থা ‘পাইওনিয়ার অ্যাডভেঞ্চারের’ পাংসা শেরপা মঙ্গলবার বলেন, ‘‘বলজিৎ কউর ৪ নম্বর শিবিরের কাছে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। মঙ্গলবার ভোরে তাঁকে খুঁজে পাওয়া গিয়েছে। তিনি বিনা অক্সিজেনে ৮,০৯১ মিটার উঁচু অন্নপূর্ণা শৃঙ্গে আরোহণ করেছেন।’’

পাসাং জানান, মঙ্গলবার ভোরে উদ্ধারকারী শেরপা দলের সদস্যেরা একাই বলজিৎকে ৪ নম্বর শিবিরে কাছে ৭,৩৭৫ মিটার উচ্চতায় নেমে আসতে দেখেন। দ্রুত তাঁকে উদ্ধার করতে হেলিকপ্টার পাঠানো হয়। প্রসঙ্গত, হিমাচল প্রদেশের বাসিন্দা পঞ্জাবি এই তরুণী গত বছর মে মাসে বিশ্বের চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে জয় করে এক মরসুমে চারটি ৮,০০০ মিটারের বেশি উচ্চতার চূড়া আরোহণের রেকর্ড গড়েছিলেন।

তবে বলজিৎকে উদ্ধার করা গেলেও সোমবার অন্নপূর্ণার ৩ নম্বর শিবিরের কাছে নিখোঁজ রাজস্থানের পর্বতারোহী অনুরাগ মালুর খোঁজ এখনও মেলেনি। কাঠমান্ডুর পর্বতারোহণ আয়োজন সংস্থা ‘সেভেন সামিট ট্রেকস’-এর চেয়ারম্যান মিংমা শেরপা স্থানীয় সংবাদপত্র ‘হিমালয়ান টাইমস’-কে জানিয়েছে ৩ এবং ৪ নম্বর ক্যাম্পের মধ্যবর্তী পথে একটি গভীর খাদে পড়ে যান তিনি। নিখোঁজ পর্বতারোহীর খোঁজে আকাশপথে অনুসন্ধান চালানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baljeet Kaur Mount Annapurna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE