Advertisement
০৩ মার্চ ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

অন্ধ্রে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। বাংলার আবহাওয়ায় ‘মিগজাউম’-এর প্রভাব। কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন। সংসদের অধিবেশন। পাঁচ রাজ্যে সরকার গঠনের প্রক্রিয়া। বিধানসভার অধিবেশন।

An image of cyclone

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ০৭:২২
Share: Save:

অন্ধ্রে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’

আজ অন্ধ্রপ্রদেশের নেল্লোর এবং মছলিপত্তনমের মাঝখান দিয়ে স্থলভাগে আছড়ে পড়তে পারে ‘মিগজাউম’। তখন তার গতি থাকতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। তার প্রভাবে ভারী বৃষ্টি হতে পারে তামিলনাড়ুর চেন্নাই-সহ সাত জেলায়। নজর থাকবে এই খবরে।

বাংলার আবহাওয়ায় ‘মিগজাউম’-এর প্রভাব

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে ‘মিগজাউম’। আজ দুপুরে দক্ষিণ অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম এবং নেল্লোরের মাঝখান দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে সে। তার প্রভাবে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। হালকা বৃষ্টি হতে পারে কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমানে।

কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন

আজ শুরু হচ্ছে ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বিকেল ৪টে থেকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও বলিউড থেকে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সলমন খান, কমল হাসন, অনিল কপূর, মহেশ ভট্ট, শত্রুঘ্ন সিন্‌হা, সোনাক্ষী সিন্‌হা। তবে এ বার থাকছেন না অমিতাভ বচ্চন এবং শাহরুখ খান।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংসদের অধিবেশন।

সংসদের শীতকালীন অধিবেশনের আজ দ্বিতীয় দিন। এ বারের অধিবেশনে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল পেশ করতে পারে সরকার। এর মধ্যে ঔপনিবেশিক আমলের তিনটি আইন পরিবর্তনের জন্য পেশ করা হতে পারে ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম বিল। এই অধিবেশন চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। সংসদের দিকে আমাদের নজর থাকবে।

পাঁচ রাজ্যে সরকার গঠনের প্রক্রিয়া।

বিধানসভা ভোটে জয়ের পর রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ়ে মুখ্যমন্ত্রী বাছাইয়ের তৎপরতা বিজেপিতে। তেলঙ্গানায় জয়ী কংগ্রেস মুখ্যমন্ত্রী বাছাইয়ের দায়িত্ব দিয়েছে দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গেকে। নজর থাকবে এই খবরের দিকে।

বিধানসভার অধিবেশন

আজও বিধানসভায় শীতকালীন অধিবেশন বসবে। অধিবেশনের প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্ব ও পরে ‘ক্রিমিনাল জাস্টিস ডেলিভারি’ প্রস্তাবিত বিল নিয়ে আলোচনা হওয়ার কথা। গত কয়েক দিন ধরেই শাসক-বিরোধীদের স্লোগান-পাল্টা স্লোগানে তপ্ত থাকছে বিধানসভা। আজ সেই সংক্রান্ত খবরেও নজর থাকবে।

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলার শুনানি

মঙ্গলবার একই সঙ্গে আলিপুর আদালত এবং বিচার ভবনে শুনানি হবে প্রাথমিকের মামলার। এর মধ্যে প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত ইডির মামলায় বিচার ভবনে শুনানি হবে রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, তাঁর ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়, তৃণমূলের বহিষ্কৃত হুগলির যুবনেতা কুন্তল ঘোষ, শান্তনু বন্দ্যোপাধ্যায় এবং শৌভিক ভট্টাচার্যের। আলিপুর আদালতে পেশ করা হবে শিক্ষা প্রতিষ্ঠান ব্যবসায়ী তাপস মণ্ডল, নিলাদ্রী-সহ আরও অনেকেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE