Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

জাতীয় দলের তকমা হারানো ও প্রাপ্তির পর দলগুলির অবস্থান। ইডি-র মামলায় অয়নকে হাজির করানো হবে আদালতে। ডিএ মামলার শুনানি সুপ্রিম কোর্টে। আইপিএলে দিল্লি বনাম মুম্বইয়ের খেলা।

A Photograph of West Bengal Chief Minister Mamata Banerjee

সোমবার জাতীয় দলের মর্যাদা হারিয়েছে তৃণমূল। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ০৭:১৮
Share: Save:

জাতীয় দলের তকমা হারানো ও প্রাপ্তির পর দলগুলির অবস্থান

সোমবার জাতীয় দলের মর্যাদা হারিয়েছে তৃণমূল। বাম দল সিপিআই এবং মহারাষ্ট্রের নেতা শরদ পওয়ারের এনসিপি-র জাতীয় দলের তকমাও প্রত্যাহার করেছে নির্বাচন কমিশন। অন্য দিকে, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (আপ) পেয়েছে জাতীয় দলের মর্যাদা। এই অবস্থায় আজ, মঙ্গলবার এই দলগুলির অবস্থানের দিকে নজর থাকবে।

ইডি-র মামলায় অয়নকে হাজির করানো হবে আদালতে

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় অয়ন শীলকে গ্রেফতার করেছিল ইডি। আজ তাঁকে আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

ডিএ মামলার শুনানি সুপ্রিম কোর্টে

আজ রাজ্যের ডিএ মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্ট। কলকাতা হাই কোর্ট সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার রায় দিয়েছিল। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যায় রাজ্য। আজ সেখানে মামলাটির শুনানি রয়েছে।

দিল্লিতে রাজ্য সরকারি কর্মীদের একাংশের ডিএ-ধর্নার শেষ দিন

ডিএ-র দাবিতে রাজ্য সরকারি কর্মীদের একাংশ দিল্লিতে ধর্না কর্মসূচি নেয়। আজ ওই কর্মসূচির শেষ দিন। সুপ্রিম কোর্টে তাঁদের মামলাটির কী হয় সে দিকে তার উপর পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে তারা। আজ নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইপিএল: দিল্লি বনাম মুম্বই

আজ আইপিএলে দিল্লি বনাম মুম্বইয়ের খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে এই খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

দেশের কোভিড পরিস্থিতি

দেশে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। গত কয়েক দিন ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা কয়েক হাজারে পৌঁছেছে। মহারাষ্ট্র এবং দিল্লির মতো রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের হার অনেকটাই বেশি বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর। তুলনায় বাংলার অবস্থা কিছুটা ভাল। এখানে দৈনিক গড়ে ২৫-৩০ জন করোনা আক্রান্ত হচ্ছেন। এই অবস্থায় আজ সার্বিক করোনা পরিস্থিতির দিকে নজর থাকবে।

গরম কি আরও বাড়বে?

চৈত্র শেষে তীব্র গরম রাজ্য জুড়ে। রাজ্যের বেশ কিছু এলাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গিয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সপ্তাহে কোথাও কোথাও তাপপ্রবাহ হতে পারে। কলকাতায় তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁতে পারে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আগামী ৫ দিনে রাজ্যের জেলাগুলিতে তাপমাত্রা ২-৪ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে। গরম আরও বাড়বে। ফলে গরম থেকে অস্বস্তি কাটার এখনই সম্ভাবনা নেই।

নিয়োগ বিতর্ক এবং তদন্ত

স্কুলে নিয়োগ নিয়ে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। তা ঘিরে বিতর্কও তৈরি হয়েছে। চলছে বাম বনাম তৃণমূল জমানায় চাকরি হওয়া নিয়ে চাপান-উতোর। অন্য দিকে, নিয়োগ দুর্নীতি নিয়ে চলছে সিবিআই এবং ইডির তদন্ত। ধৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষ সিবিআইয়ের বিরুদ্ধে চাপ দেওয়ার অভিযোগ তুলেছেন। এই অবস্থায় আজ নজর থাকবে এই খবরের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE