Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল নিয়ে সুপ্রিম কোর্টের রায়। কুণালের উদ্যোগে শিক্ষামন্ত্রীর সঙ্গে চাকরিপ্রার্থীদের বৈঠক। কংগ্রেস সাংসদের আস্তানায় আয়কর হানার ষষ্ঠ দিন। উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী।

An image of Article 370

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ০৬:৫৭
Share: Save:

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল নিয়ে সুপ্রিম কোর্টের রায় তত

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বা ৩৭০ ধারা বাতিলের বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে বহু মামলা দায়ের হয়েছিল। সেগুলিকে একত্রে এনে শুনানি করে সুপ্রিম কোর্ট। গত ২ জুলাই থেকে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চে শুরু হয় ধারাবাহিক শুনানি। ৫ সেপ্টেম্বর এই বিষয়ে রায়দান স্থগিত রাখে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। সোমবার এই মামলার রায় ঘোষণা করা হবে। তার আগের দিন, রবিবারই জম্মু ও কাশ্মীরের একাধিক জায়গায় আঁটসাঁট করা হয়েছে নিরাপত্তা।

কুণালের উদ্যোগে শিক্ষামন্ত্রীর সঙ্গে চাকরিপ্রার্থীদের বৈঠক

সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠকে বসছেন এসএলএসটির নিয়োগের দাবিতে আন্দোলনকারীরা। শনিবার তাঁদের আন্দোলনের ১০০০ দিন পূর্ণ হয়েছে। ওইদিন তাঁদের অবস্থানে গিয়ে তাঁদের দাবিকে সমর্থন জানিয়ে এসেছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, কংগ্রেস নেতা কৌস্তুভ বাগচী ও বিজেপি নেতা রুদ্রনীল ঘোষ। আর শাসকদলের তরফে ওই অবস্থানে যান তৃণমূলের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। সেখান থেকেই শিক্ষামন্ত্রীর সঙ্গে ফোনে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলিয়ে দেন কুণাল। তার পরেই সোমবার বৈঠকের দিন স্থির হয়েছে।

কংগ্রেস সাংসদের আস্তানায় আয়কর হানার ষষ্ঠ দিন

গত ৬ ডিসেম্বর ওড়িশার বৌধ ডিস্টিলারিজ় প্রাইভেট লিমিটেড এবং তার সঙ্গে জড়িত বেশ কয়েকটি সংস্থায় আয়কর দফতর হানা দেয়। আয়কর দফতর সূত্রে খবর, এই সংস্থাগুলির সঙ্গে কংগ্রেস সাংসদ ধীরজ সাহুর যোগ রয়েছে। এ ছাড়াও বলদেও সাহু ইনফ্রা প্রাইভেট লিমিটেড নামে যে সংস্থাটিতে আয়কর তল্লাশি চলে, যার সরাসরি যোগ কংগ্রেস সাংসদের সঙ্গে রয়েছে বলেও দাবি করে আয়কর দফতর। ওড়িশার সম্বলপুর, বোলাঙ্গির, টিটিলাগড়, বৌধ, সুন্দরগড়, রাউরকেল্লা এবং ভুবনেশ্বরে তল্লাশি চালানো হয়। অন্য দিকে, ঝাড়খণ্ডের রাঁচী এবং বোকারোতেও তল্লাশি চালানো হয়। কংগ্রেস সাংসদের বাড়ি-সহ ২৫টি জায়গায় তল্লাশি চালিয়ে শনিবার গভীর রাত পর্যন্ত ৩০০ কোটি টাকা উদ্ধার হয়েছে বলে জানা গিয়েছে। রবিবারও টাকা গোনার কাজ চলে। টাকা গোনার আরও যন্ত্র আনা হয়। কর্মীসংখ্যাও বাড়ানো হয় টাকা গোনার জন্য। নোটগণনা চলবে সোমবারও।

উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী

সোমবার উত্তরবঙ্গে আরও এক সরকারি অনুষ্ঠানে অংশ নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জলপাইগুড়ি জেলার বানারহাটে সরকারি অনুষ্ঠানে পরিষেবা প্রদানের পাশাপাশি, নতুন ঘোষণাও থাকতে পারে মুখ্যমন্ত্রীর ভাষণে।

সংসদে শীতকালীন অধিবেশনের ষষ্ঠ দিন

টাকার বিনিময়ে প্রশ্ন তোলার অভিযোগে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে গত শুক্রবার লোকসভা থেকে বহিষ্কার করা হয়েছিল। মহুয়ার পাশে দাঁড়িয়েছিল প্রায় সব ক’টি বিরোধী দল। সোমবার সংসদে অধিবেশন শুরু হলে মহুয়া-বিতর্কে শাসক বিজেপির বিরুদ্ধে সুর চড়াতে পারে তৃণমূল-সহ অন্য বিরোধী দলগুলি। অন্য দিকে, বিরোধী বেঞ্চকে শান্ত করে প্রয়োজনীয় বিলগুলি দ্রুত পাশ করানোর চেষ্টা করতে পারে সরকারপক্ষ। এই পরিস্থিতিতে সকলের নজর থাকবে সংসদে শীতকালীন অধিবেশনের ষষ্ঠ দিনের আলোচনা এবং বিতর্কে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দুই রাজ্যে মুখ্যমন্ত্রীর নাম কি ঘোষণা করবে বিজেপি?

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীর নাম ঠিক করে ফেলল বিজেপি। বিষ্ণু দেও সাইকে রবিবার নেতা হিসাবে বেছেও নিল বিজেপির নতুন পরিষদীয় দল। এখনও ঘোষণা হয়নি রাজস্থান এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর নাম। সোমবারই এই ঘোষণা হয়ে যেতে পারে।

বাংলার কোয়ার্টার ফাইনাল

বিজয় হজারে ট্রফিতে আজ কোয়ার্টার ফাইনালে নামছে বাংলা। বিপক্ষে হরিয়ানা। দুর্দান্ত ফর্মে রয়েছেন অনুষ্টুপ মজুমদার। পর পর দু’ম্যাচে শতরান করেছেন। লক্ষ্মীরতন শুক্লর দল কি পারবে শেষ চারে উঠতে? রাজকোটে খেলা শুরু সকাল ৯টা থেকে।

কলকাতা চলচ্চিত্র উৎসবের সপ্তম দিন

চলচ্চিত্র উৎসবে আজকের অন্যতম আকর্ষণ ‘মাস্টার ক্লাস’। পরিচালনা এবং অভিনয় নিয়ে বলবেন বলিউড পরিচালক সুধীর মিশ্র এবং অভিনেতা মনোজ বাজপেয়ী। সাংবাদিক বৈঠকে অংশ নেবেন বিভিন্ন ছবির কলাকুশলীরা। নিয়মমাফিক বিভিন্ন বিভাগে ছবির প্রদর্শন থাকছেই। এ ছাড়াও থাকছে দৈনন্দিন সিনে-আড্ডা। রবিবার ছুটির দিনে নন্দন চত্বরে উপচে পড়েছিল ভিড়।

রাজ্যের তাপমাত্রা কেমন?

নিম্নচাপ কেটে যেতেই দক্ষিণবঙ্গে পারদ নামছে একটু একটু করে। রবিবার পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ছিল কালিম্পংয়ের থেকেও কম। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তাপমাত্রা আরও নামবে বলে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE