Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

যাত্রা শুরু করবে চন্দ্রযান-৩। রাজ্যসভার মনোনয়নের স্ক্রুটিনি পর্ব। হিমাচল, দিল্লি-সহ উত্তর ভারতে অতিবর্ষণের পরিস্থিতি। মোদীর ফ্রান্স ও আরব আমিরশাহি সফরের দ্বিতীয় দিন। ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টের তৃতীয় দিন।

chandrayan.

শুক্রবার ইসরো উৎক্ষেপণ করতে চলেছে বহু প্রতীক্ষিত চন্দ্রযান-৩। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ০৭:২৩
Share: Save:

যাত্রা শুরু করবে চন্দ্রযান-৩

আজ, শুক্রবার ইসরো উৎক্ষেপণ করতে চলেছে বহু প্রতীক্ষিত চন্দ্রযান-৩। চন্দ্রযান-১ ও চন্দ্রযান-২-এর পর এ বার ভারতের লক্ষ্য চন্দ্রযান-৩। নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

রাজ্যসভার মনোনয়নের স্ক্রুটিনি পর্ব

আজ রাজ্যসভার মনোনয়নের স্ক্রুটিনি পর্ব রয়েছে। এ রাজ্যের ৭টি আসনে মনোনয়ন জমা পড়েছে। স্ক্রুটিনির খবরের দিকে নজর থাকবে।

হিমাচল, দিল্লি-সহ উত্তর ভারতে অতিবর্ষণের পরিস্থিতি

দিল্লি-সহ উত্তর ভারতে অতিবর্ষণে বিপর্যস্ত জনজীবন। ভারী বর্ষণে বিপর্যস্ত হিমাচল প্রদেশ, দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব, জম্মু ও কাশ্মীরের মতো উত্তর ভারতের বিভিন্ন এলাকা। গত দু'দিনে সেখানে দুর্যোগে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাজধানী দিল্লির প্রচুর জায়গায় জল জমে যায়। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

মোদীর ফ্রান্স ও আরব আমিরশাহি সফরের দ্বিতীয় দিন

ফ্রান্স ও আরব আমিরশাহি সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ তাঁর সফরের দ্বিতীয় দিন। মোদীর এই দু'দেশ সফরের দিকে নজর থাকবে।

কেন্দ্রীয় বিজেপির ‘তথ্যানুসন্ধান দল’ উত্তরবঙ্গে

পঞ্চায়েত ভোটে হিংসার অভিযোগ খতিয়ে দেখতে রাজ্যে এসেছে কেন্দ্রীয় বিজেপির ‘তথ্যানুসন্ধান দল'। বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনার একাধিক জায়গায় যায় তারা। আজ ওই দলটি কোচবিহারে গিয়েছে। নজর থাকবে এই খবরের দিকে।

অনুব্রতের ভার্চুয়াল শুনানি আসানসোল সিবিআই আদালতে

গরু পাচার মামলায় তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে গ্রেফতার করেছিল সিবিআই। এখন তিনি জেল হেফাজতে রয়েছেন। আজ অনুব্রতের মামলার ভার্চুয়াল শুনানি আসানসোল আদালতে। এই খবরের দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

‘কালীঘাটের কাকু’র কণ্ঠস্বর সংক্রান্ত মামলার শুনানি

আজ ‘কালীঘাটের কাকু’র কণ্ঠস্বর সংক্রান্ত মামলার শুনানি রয়েছে। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টের তৃতীয় দিন

আজ ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টের তৃতীয় দিন। সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ এই খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

উইম্বলডন সেমিফাইনাল

উইম্বলডনের আজ নবম দিনের খেলা রয়েছে। আজ সেমিফাইনাল ম্যাচ রয়েছে। বিকেল সাড়ে ৫টে থেকে এই খেলাটি শুরু হওয়ার কথা। আলকারাজ বনাম মেদভেদেভের এবং জোকোভিচ ও সিনার খেলা রয়েছে। কারা ফাইনালে উঠল নজর থাকবে সে দিকে।

মণিপুরের অবস্থা

প্রায় আড়াই মাস ধরে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু'শো জনের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। প্রায়ই দিনই মৃত্যুর ঘটনা ঘটছে। প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হলেও অশান্তি সেখানে কিছুতেই থামছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে নেমে সেনাও বিক্ষোভের মুখে পড়েছে। এই অবস্থায় মণিপুরের পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। সোমবার সুপ্রিম কোর্ট রক্ষাকবচ দেয়নি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE