Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

মণিপুরে তৃণমূলের প্রতিনিধি দল। এনডিএ বনাম ‘ইন্ডিয়া’: দু’পক্ষের জোট তৎপরতা। তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশের প্রস্তুতি।কলকাতায় মিছিল বিজেপির। হাওড়ায় বিজেপির ‘তথ্যানুসন্ধানী মহিলা প্রতিনিধি দল’।

An image of TMC Flag

গোষ্ঠী সংঘর্ষে বিধ্বস্ত মণিপুরে বুধবার যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ০৬:৫৪
Share: Save:

মণিপুরে তৃণমূলের প্রতিনিধি দল

গোষ্ঠী সংঘর্ষে বিধ্বস্ত মণিপুরে আজ, বুধবার যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল। বিজেপিশাসিত মণিপুরের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে সেখানে যাচ্ছে তৃণমূল। গত সপ্তাহে যাওয়ার কথা থাকলেও সফর পিছিয়ে দেওয়া হয়। আজ তাদের এই সফরের দিকে নজর থাকবে।

এনডিএ বনাম ‘ইন্ডিয়া’: দু’পক্ষের জোট তৎপরতা

বিজেপি বিরোধী দলগুলি জোট তৈরি করেছে ‘ইন্ডিয়া’। অনেকে মনে করছেন, আসন্ন লোকসভা ভোটে এনডিএ বনাম ‘ইন্ডিয়া’র লড়াই হতে পারে। আজ দু’পক্ষের জোট তৎপরতার দিকে নজর থাকবে।

তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশের প্রস্তুতি

শুক্রবার রয়েছে তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশ। তার আগে প্রস্তুতি শুরু করেছে তৃণমূল। আজ এই প্রস্তুতির দিকে নজর থাকবে।

কলকাতায় মিছিল বিজেপির

আজ কলকাতায় বিজেপির মিছিল রয়েছে। এই মিছিলে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের অংশ নেওয়ার কথা। আজ নজর থাকবে গেরুয়া শিবিরের এই কর্মসূচির দিকে।

হাওড়ায় বিজেপির ‘তথ্যানুসন্ধানী মহিলা প্রতিনিধি দল’

পঞ্চায়েত ভোটে মহিলাদের উপর অত্যাচার করা হয়েছে। আক্রান্ত হয়েছেন মহিলারা। এই অভিযোগ রাজ্যে প্রতিনিধি দল পাঠিয়েছে বিজেপি। আজ হাওড়ার পাঁচলায় বিজেপির ‘তথ্যানুসন্ধানী মহিলা প্রতিনিধি দল’-এর যাওয়ার কথা। নজর থাকবে এই খবরের দিকে।

অ্যাশেজ: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, চতুর্থ টেস্টের প্রথম দিন

আজ অ্যাশেজে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার খেলা রয়েছে। এটি চতুর্থ টেস্টের প্রথম দিন। বিকেল সাড়ে ৩টে থেকে এই খেলাটি শুরু হবে। আজ নজর থাকবে এই খেলার দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এশিয়া এমার্জিং কাপ ক্রিকেট: ভারত-পাকিস্তান

আজ এশিয়া এমার্জিং কাপ ক্রিকেট ম্যাচ রয়েছে। দুপুর ২টো থেকে ভারত বনাম পাকিস্তানের খেলা রয়েছে। আজ নজর থাকবে এই খেলার দিকে।

অসম এবং উত্তর ভারতের বন্যা পরিস্থিতি

বন্যা পরিস্থিতিতে অসমে ক্ষতিগ্রস্ত প্রচুর মানুষ। সেখানে ১৭টি জেলায় ৬৭ হাজারেরও বেশি বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছেন। ব্রহ্মপুত্র নদ-সহ বিভিন্ন নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। যার ফলে অসমে বন্যা পরিস্থিতি আরও উদ্বেগজনক হতে পারে বলে আশঙ্কা। অন্য দিকে, দিল্লি-সহ উত্তর ভারতে অতিবর্ষণে বিপর্যস্ত জনজীবন। ভারী বর্ষণে বিপর্যস্ত হিমাচল প্রদেশ, দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব, জম্মু ও কাশ্মীরের মতো উত্তর ভারতের বিভিন্ন এলাকা। গত দু'দিনে সেখানে দুর্যোগে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাজধানী দিল্লির প্রচুর জায়গায় জল জমে যায়। জলের কারণে বন্ধ করে দেওয়া হয় দিল্লির সবচেয়ে বড় শ্মশান। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

যাত্রাপথে চন্দ্রযান-৩

গত ১৪ জুলাই সফল ভাবে উৎক্ষেপণ হয়েছে চন্দ্রযান-৩। সেটি পৃথিবীর কক্ষপথে পৌঁছেও গিয়েছে। মঙ্গলবার পৃথিবীর কক্ষপথ থেকে চাঁদের কক্ষপথের দিকে যাত্রা শুরু করেছে চন্দ্রযান-৩। আজ নজর থাকবে এই খবরের দিকে।

মণিপুরের অবস্থা

প্রায় আড়াই মাস ধরে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু'শো জনের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। প্রায়ই দিনই মৃত্যুর ঘটনা ঘটছে। প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হলেও অশান্তি সেখানে কিছুতেই থামছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে নেমে সেনাও বিক্ষোভের মুখে পড়েছে। এই অবস্থায় মণিপুরের পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। গত সোমবার সুপ্রিম কোর্ট রক্ষাকবচ দেয়নি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE