Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

মণিপুরে হিংসা ও সে রাজ্যের পরিস্থিতি। সংসদের অধিবেশন এবং মণিপুর-দ্বৈরথ। বিধানসভার অধিবেশন। মহারাষ্ট্র, অসম-সহ পশ্চিম এবং উত্তর ভারতের বর্ষণ পরিস্থিতি।

An image of Manipur Violence

মণিপুরের অশান্ত পরিস্থিতি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৭:১২
Share: Save:

মণিপুরে হিংসা ও সে রাজ্যের পরিস্থিতি

৮০ দিনের মধ্যে বেশি সময় ধরে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু’শো জনের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। প্রায়ই দিনই মৃত্যুর ঘটনা ঘটছে। দুই মহিলাকে বিবস্ত্র করে রাস্তায় ঘোরানোর ঘটনার ভিডিয়ো এবং গণধর্ষণের অভিযোগ ঘিরে দেশ জুড়ে বিতর্ক শুরু হয়েছে। সে রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের ইস্তফার দাবি উঠেছে। আজ, মঙ্গলবার সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

সংসদের অধিবেশন এবং মণিপুর-দ্বৈরথ

মণিপুরের পরিস্থিতির আঁচ পড়েছে সংসদের চলতি অধিবেশনে। এ নিয়ে সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জবাব চায় বিরোধীরা। সোমবার রাজ্যসভায় বিষয়টি ওঠে। বিরোধীদের তুমুল হইহট্টগোলে অধিবেশন মুলতুবি হয়ে যায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে মণিপুর নিয়ে আলোচনায় রাজি হয়েছেন। আজ মণিপুর নিয়ে সংসদে আলোচনা হয় কি না তা দেখার।

বিধানসভার অধিবেশন

সোমবার থেকে বিধানসভার বাদল অধিবেশন শুরু হয়েছে। আজ বিধানসভার কর্মসূচির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মহারাষ্ট্র, অসম-সহ পশ্চিম এবং উত্তর ভারতের বর্ষণ পরিস্থিতি

প্রবল বর্ষণে জলমগ্ন মহারাষ্ট্র, অসম এবং উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা। বন্যা পরিস্থিতিতে অসমে ক্ষতিগ্রস্ত প্রচুর মানুষ। সেখানে ১৭টি জেলায় ৬৭ হাজারেরও বেশি বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছেন। ব্রহ্মপুত্র নদ-সহ বিভিন্ন নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। অন্য দিকে, দিল্লি-সহ উত্তর ভারতে অতিবর্ষণে বিপর্যস্ত জনজীবন। শুধু উত্তর ভারতে দুর্যোগে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাজধানী দিল্লির প্রচুর জায়গায় জল জমে যায়। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

যাত্রাপথে চন্দ্রযান-৩

গত ১৪ জুলাই সফল ভাবে হয়েছে উৎক্ষেপণ চন্দ্রযান-৩। সেটি পৃথিবীর কক্ষপথে পৌঁছেও গিয়েছে। মঙ্গলবার পৃথিবীর কক্ষপথ থেকে চাঁদের কক্ষপথের দিকে যাত্রা শুরু করেছে চন্দ্রযান-৩। আজ নজর থাকবে চন্দ্রযানের নানা খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এই সংক্রান্ত মামলায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে রক্ষাকবচ দিয়েছে কলকাতা হাই কোর্ট। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE