Advertisement
২৫ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

আর্থিক সমীক্ষা প্রকাশ কেন্দ্রের। মুখ্যমন্ত্রী মমতার প্রশাসনিক সভা মালদহে। প্রেসিডেন্সিতে ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন’-এর পুনর্প্রদর্শন। রঞ্জি ট্রফি কোয়ার্টার ফাইনালের প্রথম দিন।

A Photograph of Finance minister Nirmala Sitharaman

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ০৬:৩৭
Share: Save:

আর্থিক সমীক্ষা প্রকাশ কেন্দ্রের

আজ, মঙ্গলবার সংসদে আর্থিক সমীক্ষা পেশ করবে নরেন্দ্র মোদীর সরকার। বুধবার এই সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণাঙ্গ বাজেট প্রস্তাব পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে আর্থিক সমীক্ষা প্রকাশের যথেষ্ট ‘গুরুত্ব’ রয়েছে। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

মুখ্যমন্ত্রী মমতার প্রশাসনিক সভা মালদহে

চার দিনের জেলা সফরে বেরিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বীরভূমে তাঁর কর্মসূচি ছিল। আজ তাঁর গন্তব্য মালদহ। সেখানে মুখ্যমন্ত্রী প্রশাসনিক সভা করবেন। দুপুরে এই সভাটি শুরু হবে।

প্রেসিডেন্সিতে ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন’-এর পুনর্প্রদর্শন

বিতর্ক এবং বিতণ্ডার মধ্যেই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন’-এর পুনর্প্রদর্শন করানো হবে। এর আগে ক্যাম্পাস বিদ্যুৎহীন করে দেওয়া হয়েছিল। ফলে সে বার গুজরাত দাঙ্গা নিয়ে বিবিসির তথ্যচিত্র দেখানো বিঘ্নিত হয় বলে দাবি ছাত্রছাত্রীদের একাংশের। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া

রাজ্যে ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। আবহাওয়া দফতর জানিয়েছে, শীতের শেষ শুরু হয়েছে। আর তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের কাছেই ঘোরাফেরা করবে। তবে আগামী কয়েক দিন ভোরের দিকে শীতের আমেজ বজায় থাকবে। ঠান্ডা অনুভূত হবে উত্তরের জেলাগুলিতে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

‘পাঠান’-এর ব্যবসা

প্রথম দিনেই দেশের বক্স অফিসে ৫৫ কোটি টাকার ব্যবসা করেছিল শাহরুখ খানের ‘পাঠান’। দ্বিতীয় দিনে অঙ্কটা বেড়ে হয় ৬৮ কোটি টাকা। যদিও শুক্রবার অঙ্কটা ছিল খানিকটা পড়তির দিকে। ব্যবসার পরিমাণ দাঁড়ায় ৩৮ কোটি টাকা। তবে চতুর্থ দিন অর্থাৎ শনিবার শুক্রবারের তুলনায় আয় বাড়ে ৪০ শতাংশ। যার ফলে মাত্র চার দিনই বিশ্বব্যাপী ৪০০ কোটির অঙ্ক ছুঁয়ে ফেলে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। শনিবার পর্যন্ত বিশ্বের বক্স অফিসে ছবিটির ব্যবসার পরিমাণ দাঁড়িয়েছে ৪২৯ কোটি টাকা। পঞ্চম দিন অর্থাৎ, রবিবারে এই ছবির আয় হয়েছে প্রায় ৫০ কোটি টাকা। আজ ষষ্ঠ দিনে কত আয় হয় সেই হিসাবের দিকে নজর থাকবে।

রঞ্জি ট্রফি কোয়ার্টার ফাইনালের প্রথম দিন: বাংলা-ঝাড়খণ্ড

আজ রঞ্জি ট্রফি কোয়ার্টার ফাইনালের প্রথম দিনের ম্যাচ রয়েছে। বাংলা বনাম ঝাড়খণ্ডের খেলা হবে। সকাল ৯টা থেকে খেলাটি শুরু হওয়ার কথা। আজ নজর থাকবে সে দিকে।

ভাঙড়ের পরিস্থিতি

সম্প্রতি আইএসএফ এবং তৃণমূলের সংঘর্ষের ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে ভাঙড়ের হাতিশালা এলাকা। দু’দলের সংঘর্ষে বেশ কয়েক জন আহত হন। তার উপর কলকাতার ধর্মতলায় আইএসএফ কর্মীদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধের ঘটনায় ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকি-সহ কয়েক জনকে গ্রেফতার করে পুলিশ। তাঁরা এখনও পুলিশি হেফাজতে রয়েছেন। এর পর দফায় দফায় উত্তেজনা তৈরি হয় ভাঙড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রশাসন সেখানে ১৪৪ ধারা জারি করে। এই অবস্থায় আজ ভাঙড়ের পরিস্থিতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE