Advertisement
২৬ এপ্রিল ২০২৪
coronavirus

২৩.০৪.২০২০, এক বছর আগে এই দিনটায় কেমন ছিল কোভিড আক্রান্ত দেশের পরিস্থিতি

গত বছরের ২৩ এপ্রিল লকডাউন চলছিল দেশে। করোনা তখনও জাঁকিয়ে বসতে পারেনি এ দেশে। সে সময়ও দৈনিক আক্রান্ত বাড়ছিল। তবে এ বছরের মতো নয়।

কোভিড রোগীতে উপচে পড়ছে হাসপাতাল।

কোভিড রোগীতে উপচে পড়ছে হাসপাতাল। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২১ ১৩:০১
Share: Save:

শুক্রবার দেশে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩২ হাজার ৭৩০ জন। করোনা অতিমারি পর্বে কোনও একটি দেশে এক দিনে আক্রান্তের নিরিখে এই সংখ্যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। ঠিক এক বছর আগে অর্থাৎ ২০২০ সালের ২৩ এপ্রিল কেমন ছিল দেশের অবস্থা?

গত বছরের ২৩ এপ্রিল লকডাউন চলছিল দেশে। করোনা তখনও জাঁকিয়ে বসতে পারেনি এ দেশে। সে সময়ও দৈনিক আক্রান্ত বাড়ছিল। তবে এ বছরের মতো নয়। ২০২০ সালের ২৩ এপ্রিল সারা দেশে আক্রান্ত হয়েছিলেন ১ হাজার ৪০৯ জন। এ বছর ২৩ এপ্রিল সেই সংখ্যাটা ৩ লক্ষ ৩২ হাজার! অর্থাৎ এক বছরে দেশের দৈনিক আক্রান্ত ২৩৭ গুণ বেড়েছে। ২০২০ সালের ২৩ এপ্রিল দেশে মোট আক্রান্তের সংখ্যা ছিল ২১ হাজার ৩৯৩। এক বছর পর সেই আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬২ লক্ষ ছাড়িয়ে গিয়েছে।

একই প্রবণতা দৈনিক মৃত্যুতেও। গত বছর ২৩ এপ্রিল দেশে মারা গিয়েছিলেন মাত্র ৪১ জন। শনিবার দেশে মারা গিয়েছেন ২ হাজার ২৬৩ জন। অর্থাৎ এক বছর আগের তুলনায় শুক্রবার দেশে দৈনিক মৃত্যু প্রায় ৫৫ গুণ বেশি। তখন দেশে মোট মৃতের সংখ্যা ছিল ৬৮১। এখন ১ লক্ষ ৮৬ হাজার ৯২০।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

গত বছর এপ্রিলে হাতে গোনা কয়েকটি রাজ্যেই হচ্ছিল সংক্রমণ। দেশ জুড়ে তখনও এত ব্যাপক আকারে ছড়াতে পারেনি সার্স গোত্রের এই প্রাণঘাতী ভাইরাস। এখন দেশে ৯-১০ রাজ্যে সংক্রমণ পরিস্থিতি লাগামছাড়া। আরও ৮-৯ রাজ্যের পরিস্থিতি দ্রুত অবনতি হচ্ছে। চিকিৎসা পরিষেবা পাওয়া নিয়ে যে হাহাকার তৈরি হয়েছে দেশ জুড়ে, গত বছর ২৩ এপ্রিল কিন্তু তা একেবারেই ছিল না।

(প্রতিবেদনটি প্রথম প্রকাশের সময় মৃত্যু এবং আক্রান্তের সংখ্যায় কিছু ভ্রান্তি থেকে গিয়েছিল। পরে তা সংশোধন করা হয়েছে। এই অনিচ্ছাকৃত ত্রুটির জন্য আমরা ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE