Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ঝাড়খণ্ডে বিজেপি বিরোধী জোট চূড়ান্ত, মুখ্যমন্ত্রী হিসেবে তুলে ধরা হচ্ছে হেমন্ত সোরেনকে

নিজস্ব প্রতিবেদন
রাঁচি ১৮ জানুয়ারি ২০১৯ ১৭:৩৯
বিজেপি বিরোধী জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হেমন্ত সোরেন। ফাইল চিত্র।

বিজেপি বিরোধী জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হেমন্ত সোরেন। ফাইল চিত্র।

টানা কয়েক মাসের অনিশ্চয়তার শেষ। ঝাড়খণ্ডে আগামী লোকসভা এবং বিধানসভা নির্বাচনে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) নেতা হেমন্ত সোরেনকেই তুলে ধরবে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোট। বিধানসভা নির্বাচনের পাশাপাশি বিরোধী দলগুলির মধ্যে আসনরফা চূড়ান্ত হয়ে গিয়েছে লোকসভা নির্বাচনের জন্যও। বৃহস্পতিবার বিকেলে ঝাড়খণ্ডের রাঁচিতে এই বৈঠকে হাজির ছিলেন কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, রাষ্ট্রীয় জনতা দল, সিপিআই এবং বাবুলাল মারান্ডির ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রতিনিধিরা। বৈঠক শেষে জোটবদ্ধ ভাবে বিজেপির বিরুদ্ধে লড়ার কথা জানিয়েছেন উপস্থিত রাজনৈতিক দলের প্রতিনিধিরা।

লোকসভা নির্বাচনের পাশাপাশি এই বছরেই বিজেপি শাসিত ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন। গত লোকসভা নির্বাচনের ফলাফলের নিরিখেও ঝাড়খণ্ডকে বলা যেতে পারে গেরুয়া দুর্গ। রাজ্যের ১৪টি লোকসভা নির্বাচনের মধ্যে ১২টিতে জিতে রাজ্যকে প্রায় বিরোধীশূন্য করে তুলেছিল বিজেপি। এখন পরিস্থিতি বদলেছে অনেকটাই। ২০১৪ সালের প্রবল মোদী হাওয়া অনেকটাই স্তিমিত। এর মধ্যেই বিরোধীদের এক জোট করতে চেষ্টা চালাচ্ছিলেন রাহুল গাঁধী। বিজেপি বিরোধী জোটের রূপরেখা চূড়ান্ত করতেই বৃহস্পতিবার বৈঠকে বসেছিল বিরোধী দলগুলি। সেখানেই ঠিক হয় জেএমএম নেতা হেমন্ত সোরেনকে জোটের মুখ্যমন্ত্রী হিসেবে তুলে ধরার পাশাপাশি লোকসভা নির্বাচনেও বিজেপি বিরোধী ভোট কাটাকুটি রুখতে হবে আসনরফা।

বিরোধী জোটের বৈঠক শেষে ঝাড়খণ্ড প্রদেশ কংগ্রেস সভাপতি অজয়কুমার জানিয়েছেন, ‘‘হেমন্ত সোরেনের নেতৃত্বে বিধানসভা নির্বাচনে লড়া হবে—এই কথা আগেই জানিয়েছিলেন কংগ্রেস সভাপতি। সেই বিষয়টিই আজকের বৈঠকে চূড়ান্ত করা হয়েছে। ’’

Advertisement

আরও পড়ুন: মমতা কি প্রধানমন্ত্রী পদের দাবিদার? কী বললেন শত্রুঘ্ন...

ঝাড়খণ্ডে বিজেপি বিরোধী জোটে সামিল হয়েছে কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, সিপিআই, আরজেডি এবং ঝাড়খণ্ড বিকাশ মোর্চা। প্রাথমিক ভাবে বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে, ১৪টি লোকসভা আসনের মধ্যে চারটি আসনে লড়বে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, একটি আসনে লড়বে আরজেডি, হাজারিবাগের আসনে লড়বে সিপিআই, ঝাড়খণ্ড বিকাশ মোর্চা লড়বে দু’টি আসনে এবং বাকি ছ’টি আসনে লড়বে কংগ্রেস।

আরও পড়ুন: আস্থা নেই মোদী সরকারে, মন্দির নির্মাণে নয়া সময়সীমা বেঁধে দিল সঙ্ঘ

বিজেপি বিরোধী জোট নিয়ে রাজনৈতিক দলগুলির মধ্যে আলাপ-আলোচনা কয়েক মাস ধরে চললেও ঝাড়খণ্ড মুক্তি মোর্চার দাবি ছিল, হেমন্ত সোরেনকেই মুখ্যমন্ত্রী হিসেবে তুলে ধরতে হবে। তাই নিয়েই আটকে ছিল জোটের ভবিষ্যৎ। বৃহস্পতিবারের বৈঠকে অবশ্য কাটল সেই জট। শুক্রবারের বৈঠক শেষে ঝাড়খণ্ড বিকাশ মোর্চার নেতা বাবুলাল মারান্ডির মন্তব্য, ‘‘দেখতেই পাচ্ছেন আমরা একজোট হয়েছি। আমরা দলের মধ্যেও জোট নিয়ে আরও আলোচনা চালাব। এই মাসের মধ্যেই চূড়ান্ত আসনরফার বিষয়টি আমরা জানিয়ে দিতে পারব।’’

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

আরও পড়ুন

Advertisement