Advertisement
২৪ মে ২০২৪
Prashant Kisore

Prashant Kishor: ২০২৪-এ বিজেপি-কে চ্যালেঞ্জ ছোড়া সম্ভব, তবে পুনর্জন্ম নিতে হবে কংগ্রেসকে: পিকে

তবে তার জন্য কংগ্রেসকে ‘পুনর্জন্ম’ নিতে হবে।  পিকে-র মতে সেই পুনর্জন্মের মানে হল, ‘‘দলের নীতি, আর্দশ একই থাকবে কিন্তু বাকি সব একেবারে নতুন হতে হবে।’’ রাজনৈতিক মহলের মতে, প্রকারান্তরে তিনি দলের একটি নির্দিষ্ট পরিবার নির্ভরতাকে কাটিয়ে ওঠার দিকেই ইঙ্গিত করেছেন। 

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ০১:১২
Share: Save:

পাঁচ রাজ্যে ভোটের ফলপ্রকাশের পরই ভোটকুশলী প্রশান্ত কিশোর (পিকে) বলেছিলেন, বিধানসভা ভোটের ফল কখনও লোকসভা ভোটে ফলকে নির্ধারণ করতে পারে না। মঙ্গলবার ফের তিনি একই কথা জানালেন। তবে পাঁচ রাজ্যের ভোটে শোচনীয় হারের পর বিরোধী রাজনৈতিক দলগুলি কংগ্রেসকে নেতৃত্বপ্রদানকারী অবস্থানে দেখতে নারাজ। তেমনটা মনে করছেন না পিকে। তাঁর মতে কংগ্রেস যদি বিরোধীদের সঙ্গে একত্রিত হয়ে কাজ করে, তবে ২০২৪-এ বিজেপি-কে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারবে তারা।

তবে তার জন্য কংগ্রেসকে ‘পুনর্জন্ম’ নিতে হবে। পিকে-র মতে সেই পুনর্জন্মের মানে হল, ‘‘দলের নীতি, আদর্শ একই থাকবে কিন্তু বাকি সব একেবারে নতুন হতে হবে।’’ রাজনৈতিক মহলের মতে, প্রকারান্তরে তিনি দলের একটি নির্দিষ্ট পরিবার নির্ভরতাকে কাটিয়ে ওঠার দিকেই ইঙ্গিত করেছেন।

যখন তাঁকে প্রশ্ন করা হয় বিরোধী জোটের একজন মুখের নাম করতে, উত্তরে পিকে বলেন, ‘‘ ১৯৭৩-৭৪ সালে কেউ কী আগে থেকে বলতে পেরেছিল জেপি (জয়প্রকাশ নারায়ণ) বলে একটি নাম উঠে আসবে, যিনি বিরোধী জোটকে একত্রিত করবেন।’’ তিনি আরও বলেন, ‘‘১৯৮৭ সালে ভিপি সিংহ বলে একটি নামের কথা কেউ আগে ভাবতে পেরেছিল? যিনি বিরোধী জোটের নেতা হবেন। হাতে এখনও দু’বছর সময় আছে। বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি জোটবদ্ধ হয় তবে নাম সেখান থেকেই উঠে আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prashant Kisore Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE