Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jairam Ramesh

লাদাখে চিনের আগ্রাসন নিয়ে সরব জয়রাম

লাদাখে তিব্বত সীমান্তে মেজর সিংহের দেহ যেখানে পড়েছিল, পরে সেখানে একটি স্মারক তৈরি করা হয়। সম্প্রতি তা ভেঙে দিতে হয়েছে বাহিনীকে।

An image of Jairam Ramesh

কংগ্রেস নেতা জয়রাম রমেশ। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ০৮:৪৩
Share: Save:

চিনের সঙ্গে ১৯৬২-র যুদ্ধে চুসুল সেক্টরে মেজর শয়তান সিংহের বীর লড়াই আজও লাদাখের মানুষের মুখে মুখে ফেরে। প্রাণ দিয়ে তিনি ও তাঁর বাহিনী লাদাখকে চিনের আগ্রাসন থেকে রক্ষা করেন। মরণোত্তর পরম বীর চক্রে সম্মানিত করা হয় তাঁকে। লাদাখে তিব্বত সীমান্তে মেজর সিংহের দেহ যেখানে পড়েছিল, পরে সেখানে একটি স্মারক তৈরি করা হয়। সম্প্রতি তা ভেঙে দিতে হয়েছে বাহিনীকে। কারণ, ২০২১-এ চিনা আগ্রাসনের পরে নতুন করে দু’দেশের যে সীমান্ত নির্দেশিত হয়েছে, তাতে ওই ভূখণ্ড বাফার জ়োনে পড়ে গিয়েছে।

চুসুলের পুরসদস্য কনচক স্ট্যানজিন সম্প্রতি বিষয়টি প্রকাশ্যে আনার পরে বৃহস্পতিবার সরব হয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। নিজের এক্স হ্যান্ডলে জয়রাম বলেন, ‘যে ভূখণ্ড এত দিন ভারতের অংশ ছিল, চিনের সঙ্গে বোঝাপড়ার পরে তা বাফার জমিতে পরিণত হল। দেশের সব চেয়ে বড় বীর সেনানীর এত বড় অসম্মানের পরেও প্রধানমন্ত্রী বলবেন আমাদের ভূখণ্ড কাউকে দেওয়া হয়নি, কেউ দখলও করেনি।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jairam Ramesh India-China Ladakh Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE