Advertisement
১৬ মে ২০২৪
Manipur Violence

মণিপুরের পরিস্থিতি দেখতে যাচ্ছেন রাহুল, কথা বলবেন ঘরছাড়া এবং নাগরিক সমাজের সঙ্গে

গত ৩ মে মণিপুরের জনজাতি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ (এটিএসইউএম)-এর বিক্ষোভ-মিছিল ঘিরে উত্তর-পূর্বের ওই রাজ্যে অশান্তির সূত্রপাত।

Rahul Gandhi

কংগ্রেস নেতা রাহুল গান্ধী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ২৩:৪৬
Share: Save:

সেনা মোতায়েন থেকে সর্বদল বৈঠক। কেন্দ্রের একাধিক পদক্ষেপ সত্ত্বেও হিংসা থামার লক্ষণ নেই মণিপুরে। সেখানে গোষ্ঠী সংঘর্ষে পর পর প্রাণহানির মধ্যেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফর নিয়েও প্রশ্ন উঠেছে। এই পরিস্থিতিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী আগামী বৃহস্পতি ও শুক্রবার (২৯-৩০ জুন) উত্তর-পূর্বাঞ্চলের ওই হিংসাদীর্ণ রাজ্য পরিদর্শনের কথা ঘোষণা করলেন।

মঙ্গলবার এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল রাহুলের সফরের কথা ঘোষণা করে বলেন, ‘‘রাহুল মণিপুর সফরে হিংসায় ঘরছাড়াদের শিবিরগুলি পরিদর্শন করবেন। আলোচনা করবেন মণিপুরের নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও।’’ প্রসঙ্গত, দেড় মাসেরও বেশি সময় ধরে চলা ধারাবাহিক হিংসায় নিহতের স‌ংখ্যা দেড়শো ছুঁতে চলছে। ঘরছাড়া প্রায় ৫০ হাজার মানুষ! গত শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মণিপুর পরিস্থিতি নিয়ে সর্বদল বৈঠক করলেও তার পরেও হিংসার একাধিক ঘটনা ঘটেছে।

গত ৩ মে মণিপুরের জনজাতি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ (এটিএসইউএম)-এর বিক্ষোভ-মিছিল ঘিরে উত্তর-পূর্বের ওই রাজ্যে অশান্তির সূত্রপাত। মণিপুর হাই কোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। এর পরেই জনজাতি সংগঠনগুলি তার বিরোধিতায় পথে নামে। আর সেই ঘটনা থেকেই সংঘাতের সূচনা হয় সেখানে। মণিপুরে যুযুধান মেইতেই এবং কুকি জনগোষ্ঠীর বিভিন্ন সংগঠন ইতিমধ্যেই বিজেপি পরিচালিত রাজ্য সরকারের প্রতি প্রকাশ্যে অনাস্থা প্রকাশ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Rahul Gandhi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE