Advertisement
০৩ মে ২০২৪
Rajya Sabha Election

রাজ্যে রাজ্যসভা নির্বাচন ২৪ জুলাই, তৃণমূলের ছ’টি, বিজেপির একটি আসনে জয় নিশ্চিত, প্রশ্ন: কে কে?

ছ’জন রাজ্যসভা সাংসদের মেয়াদ শেষ হওয়ার কারণে ওই আসনগুলিতে নির্বাচন হচ্ছে। অন্য দিকে, তৃণমূলের লুইজিনহো ফেলেইরো মেয়াদ শেষের আগেই ইস্তফা দেওয়ায় সপ্তম আসনটিতে উপনির্বাচন হচ্ছে।

Rajya Sabha Election for 6 seats and by-election for 1 seats in West Bengal on 24 July 2023

(বাঁ দিক থেকে) ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন এবং সুখেন্দুশেখর রায়। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৮:২৭
Share: Save:

পশ্চিমবঙ্গে সাতটি রাজ্যসভা আসনে ভোট হবে আগামী ২৪ জুলাই। ভোটগণনা শুরু হবে ওই দিন সন্ধেতেই। মঙ্গলবার দু’টি পৃথক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। কমিশনের তরফে জানানো হয়েছে, ছ’জন রাজ্যসভা সাংসদের মেয়াদ শেষ হওয়ার কারণে ওই আসনগুলিতে নির্বাচন হচ্ছে। অন্য দিকে, তৃণমূলের টিকিটে নির্বাচিত লুইজিনহো ফেলেইরো মেয়াদ শেষের আগেই ইস্তফা দেওয়ায় সপ্তম আসনটিতে উপনির্বাচন হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের নির্বাচনে ওই ছ’টি আসনের মধ্যে পাঁচটিতে জিতেছিল তৃণমূল। ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন, সুখেন্দুশেখর রায়, শান্তা ছেত্রী এবং মানস ভুইয়াঁ ওই পাঁচ আসনে জিতেছিলেন। পরে মানস ইস্তফা দেন। সেই আসনে জেতেন তৃণমূলের সুস্মিতা দেব। এ বার তাঁদের সকলের মেয়াদ শেষ হচ্ছে। অন্য দিকে, ২০১৭ সালে জয়ী কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্যেরও মেয়াদ শেষ হচ্ছে এই দফায়।

ছ’টি আসনের মধ্যে একটি জয়ের জন্য সরাসরি ৪২ জন বিধায়কের সমর্থনের প্রয়োজন। ফলে পরিষদীয় পাটিগণিতের নিয়মে তৃণমূল পাঁচটি এবং বিজেপি একটিতে জিততে পারে। সূত্রের খবর, এ বার ভোট না হওয়ার সম্ভাবনা বেশি। কারণ, বিজেপি দ্বিতীয় আসনটি জয়ের চেষ্টা করবে না। বাংলার পাশাপাশি ২৪ জুলাই গুজরাতের তিন এবং গোয়ার একটি রাজ্যসভা আসনেও ভোটগ্রহণ এবং গণনা হবে।

২০২১ সালে তৃণমূলের অর্পিতা ঘোষ ইস্তফা দেওয়ায় তাঁর আসনে উপনির্বাচনে জিতেছিলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী ফেলেইরো। তিনি ইস্তফা দেওয়ায় ওই আসনে উপনির্বাচন হচ্ছে। ওই আসনে জয়ের জন্য প্রয়োজন ৪৯ জন বিধায়কের সমর্থন। ফলে শাসকদলের জয় কার্যত নিশ্চিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajya Sabha Election Rajya Sabha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE