Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Narndra Modi

‘তৃণমূলের দুর্নীতি ভুলবে না বাংলা’, মধ্যপ্রদেশে গিয়েও মোদীর মুখে রোজ় ভ্যালি, সারদা, গরু-কয়লা পাচার

চলতি মাসের গোড়ায় দিল্লিতে কেন্দ্রীয় সরকারের ‘রোজগার মেলা’ কর্মসূচিতে পশ্চিমবঙ্গ এবং তৃণমূলের নাম না করে, নিয়োগ দুর্নীতির অভিযোগ তুলেছিলেন মোদী। এ বার নাম করে নিশানা করলেন।

PM Narendra Modi slams TMC and West Bengal Government on cattle smuggling, coal, chit fund and recruitment cases

ভোপালে বিজেপির কর্মসূচিতে নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৫:২৫
Share: Save:

ভোটমুখী মধ্যপ্রদেশে বিজেপির সভাতেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিশানা হল তৃণমূল। মঙ্গলবার ভোপালে বিজেপির বুথ কমিটির সভাপতিদের নিয়ে ‘মেরা বুথ সবসে মজবুত’ কর্মসূচিতে তৃণমূল শাসিত বাংলায় নানা দুর্নীতি চলছে বলে অভিযোগ করেন তিনি।

বেআইনি অর্থলগ্নি সংস্থা থেকে গরু পাচার, শিক্ষক নিয়োগ থেকে কয়লাকাণ্ড পর্যন্ত নানা ক্ষেত্রে বাংলায় দুর্নীতি চলছে বলে প্রধানমন্ত্রীর দাবি। তিনি মঙ্গলবার বলেন, ‘‘তৃণমূলের বিরুদ্ধে ২৩ হাজার কোটি টাকারও বেশি দুর্নীতির অভিযোগ রয়েছে। রোজ় ভ্যালি দুর্নীতি, সারদা দুর্নীতি, শিক্ষক নিয়োগ দুর্নীতি, গরু পাচার, কয়লা পাচার চলছে। বাংলার মানুষ কখনও এই দুর্নীতি ভুলতে পারবে না।’’

প্রসঙ্গত, চলতি মাসেই দিল্লিতে কেন্দ্রীয় সরকারের ‘রোজগার মেলা’ কর্মসূচিতে পশ্চিমবঙ্গ এবং তৃণমূলের নাম না করে, নিয়োগ দুর্নীতির অভিযোগ তুলেছিলেন মোদী। তিনি বলেছিলেন, ‘‘সম্প্রতি আপনারা একটি রাজ্য থেকে পাওয়া খবরে দেখেছেন কী ভাবে ‘ক্যাশ ফর জব’ (টাকার বিনিময়ে চাকরি)-এর ঘটনা ঘটেছে। রেস্তরাঁয় রেট কার্ডের মতোই সেই রাজ্যে বিভিন্ন স্তরের সরকারি চাকরির বিভিন্ন ‘দর’ রয়েছে।’’

মঙ্গলবার সরাসরি তৃণমূল এবং বাংলার নাম করে দুর্নীতির অভিযোগ তুলেছেন তিনি। শুধু তৃণমূল নয়, গত ২৩ মে পটনায় নীতীশ কুমারের ডাকা বিজেপি বিরোধী বৈঠকে হাজির বিভিন্ন দলকে নিশান করেন প্রধানমন্ত্রী। মহারাষ্ট্র এনসিপির বিরুদ্ধে সেচ দুর্নীতি অভিযোগ, তামিলনাড়ুতে ডিএমকে নেতাদের আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির অভিযোগ, আরজেডি প্রধান লালুপ্রসাদের পশুখাদ্য ও রেলে নিয়োগ দুর্নীতির অভিযোগের প্রসঙ্গ তুলেছেন তিনি। সেই সঙ্গে মোদীর মুখে অনিবার্য ভাবে এসেছে কংগ্রেস প্রসঙ্গ। ইউপিএ জমানার খনি বরাত দুর্নীতির অভিযোগ, কমনওয়েলথ কেলেঙ্কারির অভিযোগ এমনকি, আদালতে খারিজ হয়ে যাওয়া টু-জি কাণ্ডের কথাও শোনা গিয়েছে প্রধানমন্ত্রীর মুখে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE