Advertisement
২১ মে ২০২৪
Bengal Recruitment Scam

একটি রাজ্যে টাকার বদলে সরকারি চাকরি হচ্ছে, প্রতি পদের রেট কার্ড আছে! নাম না করে আক্রমণ মোদীর

মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের ‘রোজগার মেলা’ কর্মসূচিতে বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিয়োগ দুর্নীতির অভিযোগ নিয়ে নিশানা করলেন বাংলার সরকার ও শাসকদলকে।

An image of Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ২২:৩৪
Share: Save:

সরাসরি পশ্চিমবঙ্গ বা তৃণমূলের নাম নিলেন না। কিন্তু মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের ‘রোজগার মেলা’ কর্মসূচিতে বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিয়োগ দুর্নীতির অভিযোগ নিয়ে নিশানা করলেন বাংলার সরকারও শাসকদলকে। তিনি বলেন, ‘‘রেস্তরাঁয় রেট কার্ডের মতোই সেই রাজ্যেও বিভিন্ন স্তরের সরকারি চাকরিতে বিভিন্ন ‘দর’ রয়েছে।’’ সাম্প্রতিক কালে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এবং দলের বিরুদ্ধে মোদীর এমন আক্রমণ নজিরবিহীন বলেই রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন।

ভার্চুয়াল বক্তৃতায় মোদী মঙ্গলবার বলেন, “সম্প্রতি আপনারা একটি রাজ্য থেকে পাওয়া খবরে দেখেছেন কী ভাবে ‘ক্যাশ ফর জব’ (টাকার বিনিময়ে চাকরি)-এর ঘটনা ঘটেছে। যুবসমাজকে ধ্বংস করা হয়েছে। রেস্তরাঁর মতো সরকারি চাকরির সব পদে ‘রেট কার্ড’ রয়েছে সেখানে।’’ প্রধানমন্ত্রীর অভিযোগ ‘সেই রাজ্যে’ চাপরাশি, ড্রাইভার, শিক্ষক, নার্স— সব পদে চাকরির জন্য বাঁধা দর রয়েছে। এর পরেই শ্রোতাদের উদ্দেশে তাঁর প্রশ্ন— ‘‘আপনারা রেট কার্ড চান না সেফ গার্ড (রক্ষাকবচ)?’’

সাম্প্রতিক কালে বিজেপির বিভিন্ন স্তরের কেন্দ্রীয় নেতারা রাজ্যে নিয়োগ দুর্নীতির অভিযোগ নিয়ে সরব হলেও এই প্রথম বার দেশের সরকার প্রধান নিশানা করলেন মমতা সরকারকে। আগামী ২৩ জুন পটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ডাকা বিজেপি বিরোধী নেতাদের বৈঠকের আগে মোদীর এই মন্তব্য ‘তাৎপর্যপূর্ণ’ বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন।

শুধু পশ্চিমবঙ্গ সরকারকে আক্রমণ করাই নয়, রাজ্যের শাসকদলকে নিশানা করে প্রধানমন্ত্রী বলেন, ‘‘পরিবারতন্ত্রের রাজনীতি চাকরির নামে এ ভাবেই লুঠ করছে যুবসমাজকে।’’ মোদীর মন্তব্যের জবাবে তৃণমূল সাংসদ সৌগত রায় মঙ্গলবার বলেন, ‘‘মোদী কতটা নীচে নামতে পারেন, তা আমরা দেখলাম। মোদীর কাছে জানতে চাই ওঁর ঘনিষ্ঠ আদানিরা ক’টা চাকরি দিয়েছেন?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE