Advertisement
২৩ মে ২০২৪
PAkistan Army

‘ইমরান সমর্থকদের তাণ্ডব রুখতে ব্যর্থ’! পাক সেনা বরখাস্ত করল তিন উচ্চপদস্থ অফিসারকে

আল কাদির ট্রাস্ট মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরানকে গত ৯ মে ইসলামাবাদ হাই কোর্ট চত্বর থেকে গ্রেফতার করে পাকিস্তান রেঞ্জার্স। তার পরেই শুরু হয় অশান্তি।

Pakistan Army sacks 3 officers for failing to protect military installations violence with former PM Imran Khan supporters

পাক সেনাপ্রধান আসিম মুনির এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইসলামাবাদ শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ২০:০০
Share: Save:

এক লেফটেন্যান্ট জেনারেল-সহ পাক সেনার তিন উচ্চস্তরের আধিকারিককে বরখাস্ত করা হল। গত ৯ এবং ১০ মে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল ‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’-এর হামলা থেকে সেনার দফতর, আবাসন এবং অন্যান্য সম্পত্তি রক্ষায় ব্যর্থতার অভিযোগেই এই পদক্ষেপ বলে সেনার তরফে জানানো হয়েছে।

আল কাদির ট্রাস্ট মামলায় দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরানকে গত ৯ মে ইসলামাবাদ হাই কোর্ট চত্বর থেকে গ্রেফতার করে পাকিস্তান রেঞ্জার্স। ইমরানের গ্রেফতারের পর গোটা দেশে অগ্নিগর্ভ পরিস্থিতির সৃষ্টি হয়। ইমরানের মুক্তির দাবিতে নানান জায়গায় বিক্ষোভ দেখান তাঁর দলের সমর্থকরা। দেশের নানা প্রান্তে তাণ্ডব এবং ভাঙচুরের মতো ঘটনা ঘটে। পুলিশ ও সেনার সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন তাঁরা। শুধু তাই-ই নয়, রওয়ালপিন্ডির পাক সেনার সদর দফতর, লাহোরের কোর কমান্ডারের বাড়িতে ভাঙচুর হয়, হামলা হয় করাচি ও পেশোয়ারের সেনা শিবিরি, মিয়াঁওয়ালির বিমানঘাঁটি, ফয়সলাবাদের আইএসআই ভবনে।

এমনকি, পাক সেনার শহিদ স্মৃতিসৌধ ভাঙচুর করেন ইমরান অনুগামীরা। ধরানো হয় আগুন। ওই হামলা প্রসঙ্গে প্রকাশ্যে পাক সেনাপ্রধান জেনারেল আসিম মুনির বলেছিলেন, এটি পুরোপুরি পরিকল্পিত একটি ঘটনা। ইমরান সমর্থকদের হুমকিও দিয়েছিলেন তিনি। পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আরশাদ শরিফ সোমবার বলেন, ‘‘হামলার দু’টি ঘটনার তদন্তের প্রেক্ষিতে এই পদক্ষেপ করা হয়েছে। অভিযুক্তরা আত্মপক্ষ সমর্থনের সুযোগ পেয়েছেন।’’ তিনি জানান, বরখাস্ত অন্য দুই সেনা আধিকারিকের মধ্যে এক জন মেজর জেনারেল এবং অপর জন ব্রিগেডিয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE