Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

যেখানে মোদী সেখানে মেহুল, সরব কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৬ জুলাই ২০১৮ ০৫:০৫
নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

মেহুল চোক্সী-নীরব মোদী নিয়ে এ বার সরাসরি তিরের মুখে নরেন্দ্র মোদী।

এপ্রিল মাসেই অ্যান্টিগার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনের সঙ্গে বৈঠক করেছিলেন নরেন্দ্র মোদী। সেই ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র অ্যান্টিগাতেই এ বার মেহুল চোক্সী নাগরিকত্ব নিয়েছেন। পাসপোর্টও পেয়েছেন। কংগ্রেসের প্রশ্ন, যেখানে যেখানে ‘ভূপর্যটক’ প্রধানমন্ত্রী গিয়েছেন, সেখানেই নীরব-মেহুলরা গিয়ে আশ্রয় নিচ্ছেন? তা হলে কি প্রধানমন্ত্রীই তাঁদের জন্য ব্যবস্থা করে আসছেন?

আজ অ্যান্টিগার ‘সিটিজ়েনশিপ বাই ইনভেস্টমেন্ট ইউনিট’ও বিবৃতি দিয়ে জানিয়েছে, সব দিক খতিয়ে দেখে গত নভেম্বরেই মেহুল চোক্সীকে নাগরিকত্ব দেওয়া হয়েছে। তিনি অ্যান্টিগার নাগরিক হিসেবে ১৫ জানুয়ারি শপথও নিয়েছেন। যা দেখে সিবিআই কর্তাদেরও প্রশ্ন, চোক্সী কি গত বছরেই পিএনবি-প্রতারণার পরে ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্রে আশ্রয় নেওয়ার পরিকল্পনা নিয়ে ফেলেছিলেন?

Advertisement

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ১৪ হাজার কোটি টাকার প্রতারণায় প্রধান অভিযুক্ত মেহুল চোক্সী বিদেশে পালিয়ে যাওয়ার পরে ভিডিয়োয় দেখা গিয়েছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক অনুষ্ঠানে মেহুলকে ‘হমারে মেহুলভাই’ বলে সম্বোধন করছেন। নীরব মোদীর সঙ্গে নরেন্দ্র মোদীর ছবিও প্রকাশ্যে এসেছিল। নীরব-মেহুলদের মতো বিদেশে গা ঢাকা দেওয়া আর্থিক অপরাধে অভিযুক্তদের দেশে ফেরাতে আজ সংসদে ‘পলাতক আর্থিক অপরাধী বিল’ পাশ করিয়েছে মোদী সরকার। কিন্তু সেই বিতর্কেই সমাজবাদী পার্টির নেতা নীরব শেখর প্রশ্ন তুলেছেন, ‘‘নীরব-মেহুল পালিয়ে যাওয়ার আগে, যাঁর সঙ্গে তাঁদের ছবি দেখা গিয়েছিল, এই আইনে কেন তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে না?’’ প্রধানমন্ত্রীর সঙ্গে দুই পলাতকের ছবি নিয়ে খোঁচা দিয়েছেন তৃণমূলের সুখেন্দুশেখর রায়ও। তাঁর যুক্তি, ‘‘মেহুল এখন বলছেন, এ দেশে এলে তিনি গণপ্রহারের মুখে পড়তে পারেন। এই সরকারের আমলে গরু নিয়ে চলতে গিয়ে গণপ্রহারের মুখে পড়তে হচ্ছে। তা হলে আমজনতার টাকা মেরে দেওয়ায় গণপ্রহারের ভয় হতেই পারে।’’ কংগ্রেসের রাজীব গৌড়ার প্রশ্ন, ভারতীয়েরা কেম্যান আইল্যান্ড, হংকংয়ের মাধ্যমে সুইস ব্যাঙ্কে টাকা রাখেন। নীরব-মেহুল হংকংয়ে গিয়েছিলেন। সেখান থেকে তাঁরা কত টাকা সুইস ব্যাঙ্কে পাঠিয়েছেন, তার হিসেব কোথায়?

মেহুল অ্যান্টিগার পাসপোর্ট পেয়েছেন জানার পরে আজ সিবিআই অ্যান্টিগা সরকারকে চিঠি লিখে মেহুলের বিষয়ে বিশদ তথ্য চেয়েছে। কিন্তু সিবিআই কর্তারাও মানছেন, অ্যান্টিগার মতো দেশে লগ্নি করলেই সেখানকার নাগরিকত্ব মেলে। যে কেউ ১ কোটি ৩০ লক্ষ টাকা খরচ করলেই অ্যান্টিগার পাসপোর্ট পেতে পারেন।

কংগ্রেসের রাজীব গৌড়া আজ রাজ্যসভায় চ্যালেঞ্জ ছোড়েন, ২০১৯-এর আগে মোদী সরকার ললিত মোদী-বিজয় মাল্য-নীরব মোদী-মেহুল চোক্সীদের মতো আর্থিক অপরাধীদের অন্তত একজনকে ফিরিয়ে এনে দেখাক। পালিয়ে যাওয়ার পরে সক্রিয়তা না দেখিয়ে, এঁদের আটকানোর বন্দোবস্ত করুক মোদী সরকার। সপা নেতারা প্রশ্ন তোলেন, এঁদের পালাতে কি সাহায্য করা হয়েছে? অর্থমন্ত্রী পীযূষ গয়াল যুক্তি দেন, কাউকে সরকার পালাতে সাহায্য করেনি। এ দেশে সম্পত্তি বাজেয়াপ্ত হবে বলে ভয় পেয়ে তাঁরা যাতে ফিরে আসেন, নতুন বিলে সেই ব্যবস্থাই করা হয়েছে।



Tags:
Mehul Choksi Antigua Passport Narendra Modi Bank Fraudমেহুল চোক্সীনরেন্দ্র মোদী

আরও পড়ুন

Advertisement