Advertisement
০২ মে ২০২৪
Bharat Jodo Nyay Yatra

রাহুলের যাত্রায় ডাক পাননি, জানিয়েছিলেন অখিলেশ, তার পরেই আমন্ত্রণ খড়্গের

১৬ ফেব্রুয়ারি উত্তরপ্রদেশে প্রবেশ করছে যাত্রা। সে দিন চন্দৌলির সৈয়দরাজার ন্যাশনাল ইন্টার কলেজে একটি জনসভার আয়োজন করা হয়েছে। সেখানে যোগ দেওয়ার জন্য অখিলেশকে আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেস।

image of Akhilesh Yadav

অখিলেশ যাদব। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৬
Share: Save:

অবশেষে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’-য় আমন্ত্রণ পেলেন সমাজবাদী পার্টি (এসপি) প্রধান অখিলেশ যাদব। ১৬ ফেব্রুয়ারি উত্তরপ্রদেশে প্রবেশ করছে যাত্রা। সে দিন চন্দৌলির সৈয়দরাজার ন্যাশনাল ইন্টার কলেজে একটি জনসভার আয়োজন করা হয়েছে। সেখানে যোগ দেওয়ার জন্য অখিলেশকে আমন্ত্রণ জানিয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। তবে তিনি যাবেন কি না, এখনও সে বিষয়ে কোনও মন্তব্য করেননি।

উত্তরপ্রদেশে লোকসভা নির্বাচনে জোট বেঁধে লড়তে পারে কংগ্রেস এবং এসপি। আসন সমঝোতা নিয়ে কথা চলছে দু’দলের। তার মধ্যেই দিন কয়েক আগেই অখিলেশ অভিযোগ করেছিলেন, রাহুলের যাত্রায় তাঁকে আমন্ত্রণ করা হয়নি। তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘‘সমস্যা হল, অনেক বড় কর্মসূচিতেই আমরা আমন্ত্রণ পাই না। নিজেরা কী ভাবে নিজেদের আমন্ত্রণের কথা বলব?’’ তার পরেই আতশকাচের নীচে এসেছিল ইন্ডিয়া জোটের শরিকদের মধ্যে রসায়ন। প্রশ্নও উঠেছিল।

গত সপ্তাহে রেড রোডে ধর্নামঞ্চে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলাতেও শোনা গিয়েছিল একই সুর। তাঁর কথায়, ‘‘হঠাৎ করে দেখলাম বাংলায় চলে এল। এক বার বললও না কোন রাস্তা দিয়ে যাবে! আমরা নাকি ‘ইন্ডিয়া’র পার্টনার। এক বার বলার প্রয়োজন মনে করল না।’’ এর পর জোট নিয়েও কংগ্রেসকে বিঁধেছেন মমতা। তিনি বলেন, ‘‘আমি কংগ্রেসকে প্রস্তাব দিয়েছিলাম, তোমরা সারা দেশে ৩০০টি আসনে লড়ো। আর বাকি ২৪৩টি আসনে আঞ্চলিক দলগুলিকে লড়তে দাও। ওরা শুনল না। মাতব্বরি করল। আজ কী হল?’’ এর পরেই তিনি জানিয়ে দেন, বিজেপিকে ঠেকাতে বাংলায় লড়বে তৃণমূল। তাঁর কথায়, ‘‘ওরা যা করছে করুক, বাংলায় আমরা বিজেপিকে ঠেকাব। বিজেপিকে ঠেকাতে পারি, আগেও দেখিয়েছি, আবার দেখাব।’’

সেই একই কথা বলেছিলেন অখিলেশ। শেষ পর্যন্ত মঙ্গলবার তাঁকে রাহুলের যাত্রায় উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE