Advertisement
০৭ মে ২০২৪
Conjunctivitis in Arunachal Pradesh

দিল্লি, গুজরাতে বাড়ছে চোখের সংক্রমণ, ২৯ জুলাই পর্যন্ত সব স্কুল বন্ধের নির্দেশ অরুণাচলে

অরুণাচল প্রদেশে স্কুল পড়ুয়াদের মধ্যে এই সংক্রমণ ছড়ানোয় উদ্বিগ্ন প্রশাসন। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে স্কুলগুলিকে আপাতত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Representational Image

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইটানগর শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১১:০৪
Share: Save:

বর্ষার মরসুম শুরু হতেই শিশু থেকে বয়স্ক সকলেই চোখের সংক্রমণে (কনজাংটিভাইটিস) আক্রান্ত হচ্ছেন। অরুণাচল প্রদেশে স্কুল পড়ুয়াদের মধ্যে এই সংক্রমণ ছড়ানোয় উদ্বিগ্ন প্রশাসন। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে স্কুলগুলিকে আপাতত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। অরুণাচলের রাজধানী ইটানগরে ২৫ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ রাখা হবে বলে জানিয়েছে প্রশাসন।

অরুণাচল প্রদেশের লংডিং জেলায় এই সংক্রমণ উদ্বেগজনক জায়গায় পৌঁছেছে। জেলা প্রশাসন সমস্ত স্কুলগুলিকে ২৯ জুলাই পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। প্রশাসন সূত্রে খবর, জেলার বহু স্কুল থেকে এই সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। অন্যান্য স্কুলপড়ুয়া যাতে সংক্রমিত না হয়, তাই আগাম সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে স্কুল সাময়িক ভাবে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

জেলার ডেপুটি কমিশনার বাণী লেগো বলেন, “সংক্রমণের বিষয়টি খুব গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। কানুবারি এবং লানউ শিক্ষা ব্লক অঞ্চলের যে সমস্ত স্কুল রয়েছে, সেগুলি ২৯ জুলাই পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।” ডেপুটি কমিশনার আরও জানিয়েছেন, জেলার বিভিন্ন এলাকা থেকে চোখের সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। চোখ লাল হয়ে যাওয়া, চোখ থেকে জল পড়া, চুলকানি, চোখ ফুলে যাওয়ার মতো উপসর্গ ধরা পড়ছে। তাই সমস্ত স্কুলগুলিতে নির্দেশিকা দিয়ে বন্ধ রাখতে বলা হয়েছে। তবে কত জন স্কুলপড়ুয়া চোখের সংক্রমণে আক্রান্ত সেই সংখ্যাটি স্পষ্ট নয় বলেও জানিয়েছেন ডেপুটি কমিশনার। ইটানগরের ছবিটাও একই রকম। সংক্রমণের বাড়বাড়ন্ত দেখে স্কুলগুলিকে জরুরি ভিত্তিতে বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

শুধু অরুণাচলই নয়, এমন সংক্রমণ ধরা পড়ছে দেশের নানা প্রান্তে। শিশুদের মধ্যে এই সংক্রমণ ধরা পড়েছে, দিল্লি, গুজরাত এবং উত্তর-পূর্বের রাজ্যগুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Conjunctivitis Arunachal Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE